ভারতীয় ঋণে ডাবল হচ্ছে খুলনা-দর্শনা রেললাইন

0
393

অনলাইন ডেস্কঃ
ইন্ডিয়ান সেকেন্ড লাইন অব ক্রেডিটের (এলওসি) ঋণ সহায়তায় ঢাকা-খুলনা ও খুলনা-চিলাহাটি করিডোরে বাংলাদেশ রেলওয়ের সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে খুলনা-দর্শনা সেকশনে ডাবল লাইনের রেলপথ নির্মিত হচ্ছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এ সংক্রান্ত প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। আজকের সভায় মোট ১৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী জানান, আগামী ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে রেলপথ মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ রেলওয়ে ৩ হাজার ৫০৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে ‘কন্সট্রাকশন অব ডাবল লাইন রেলওয়ে ট্র্যাক অন খুলনা-দর্শনা জাংশান সেকশন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রকল্পের মোট ব্যয়ের ২ হাজার ৬৮৯ কোটি ৯২ লাখ টাকা ভারতের সেকেন্ড লাইন অব ক্রেডিট থেকে প্রকল্প সহযোগিতা হিসেবে পাওয়া যাবে। অবশিষ্ট ৮১৬ কোটি ৮২ লাখ টাকা রাষ্ট্রীয় তহবিল থেকে পূরণ করা হবে।

এই প্রকল্প বাস্তবায়িত হলে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে রেলপথে যোগাযোগের ক্রমবর্ধমান চাহিদা পূরণ হবে। এর ফলে বাংলাদেশ ও ভারতের মধ্যে যোগাযোগ বৃদ্ধি পাবে।

প্রকল্পটির আওতায় খুলনা-দর্শনা সেকশনে প্রায় ১২৬.২৫ কিলোমিটার বিজি রেলওয়ে ট্র্যাক ডাবল লাইনে উন্নীত হবে।

পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করার সময় সেখানে উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।