ব্রাজিল-স্পেনের সঙ্গে মরিনিয়োর বাজি মেসি-রোনালদো

0
306

স্পোর্টস ডেস্ক:

ব্রাজিল ও স্পেনকে আসছে রাশিয়া বিশ্বকাপের ফেভারিট মানছেন হোসে মরিনিয়ো। তবে পর্তুগিজ এই কোচ সঙ্গে চোখ রাখছেন সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দিকেও। সঙ্গে মরিনিয়ো মনে করছেন, আসছে বিশ্বকাপ হবে আকর্ষণীয়।

আর্জেন্টিনা ও পর্তুগালের হাতে যদি শিরোপা ওঠে, তবে সেটা উঠবে একমাত্র মেসি আর রোনালদোর জন্যই, এমনটাই মত মরিনিয়োর। এমনকি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতা এই কোচ বলেছেন, দেশ দুটির অধিনায়ক যদি স্কোয়াডে না থাকতেন, তাহলে দুই দলকে হিসেবেও ধরত না অনেকেই।

মরিনিয়োর ভাষ্যে, ‘আমার মতে, মেসি যদি আর্জেন্টিনা দলে না থাকত, তাহলে ওদের নিয়ে ভাবতেই হতো না। মেসির কারণে এখন ওরাও বিশ্বকাপের অন্যতম ফেভারিট। পর্তুগালেরও দারুণ একটি দল আছে। তবে রোনালদো দলে না থাকলে ভালো কিছু করাটা ওদের জন্য অসম্ভব হতো। কিন্তু রোনালদোর উপস্থিতিতে সবই সম্ভব।’

রোনালদো ও মেসিকে খেলোয়াড় হিসেবে বাজির ঘোড়া ধরলেও দল হিসেবে মরিনিয়ো এগিয়ে রাখছেন ব্রাজিল আর স্পেনকেই। ৫৫ বছর বয়সী এই কোচের মতে, দুটি দলের সামর্থ্য এবং সেইসঙ্গে দুর্দান্ত সব তরুণ খেলোয়াড়ই এগিয়ে রাখবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন দেশ দুটিকে।

বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্বে থাকা এই কোচ বলেছেন, ‘ব্রাজিলের কাঠামো আমার পছন্দ হয়েছে। ওদের পরিকল্পনা আর মানসিকতাও এগিয়ে রাখবে। ব্রাজিলের বিপক্ষে গোল করাটা যেমন কঠিন হবে প্রতিপক্ষের জন্য, তেমনি তাদের রয়েছে দুর্দান্ত একটি আক্রমণভাগ। অনেকগুলো ঐতিহ্যবাহী ইউরোপীয় দল থাকলেও আমার মনে হয় স্পেন নিজেদের আবার গুছিয়ে নিয়েছে। ইউরোপের দলগুলোর মধ্যে তাই স্পেনকেই আমি এগিয়ে রাখব।’