বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮ উপলক্ষে লাইফবয় উদ্বোধন করলো ‘হাই-ফাইভ ফর হ্যান্ডওয়াশিং’ ক্যাম্পেইন

0
618

বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮ উপলক্ষে লাইফবয় উদ্বোধন করলো ‘হাই-ফাইভ ফর হ্যান্ডওয়াশিং’ ক্যাম্পেইন
ইউনিলিভার-এর স্বাস্থ্য সুরক্ষাকারী সাবান ব্র্যান্ড লাইফবয় ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮’-তে আয়োজন করলো ‘হাই-ফাইভ ফর হ্যান্ডওয়াশিং’ ক্যাম্পেইন। বিগত বছরগুলোর মতোই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য ছিলো প্রতিটি হাই-ফাইভের বিনিময়ে ৫টি বাচ্চাকে হাত ধোয়ার অভ্যাস শেখানো। এরই প্রেক্ষিতে ৮টি বিভাগীয় শহরের বিভিন্ন স্কুলে লাইফবয়-এর তত্ত্বাবধানে পরিচালিত হয়েছে হাই ফাইভ কালেক্ট করার অ্যাক্টিভেশন প্রোগ্রাম।
এছাড়াও রাজধানীতে চলাচলকারী সাধারণ মানুষের মাঝে হাত ধোয়ার অভ্যাস তৈরিতে উৎসাহিত করতে ৫টি বাস স্টেশনে হাত ধোয়ার সুব্যবস্থা করা হয়েছিল। এছাড়াও রাজধানীব্যাপী বিভিন্ন ব্যস্ত ট্রাফিক পয়েন্টেগুলোতে হাত ধোয়ার সচেতনতা তৈরি ও হাই-ফাইভ কালেক্ট করার জন্য নিয়োজিত ছিল লাইফবয়-এর ২০০ ব্র্যান্ড প্রোমোটর। এছাড়াও হাত ধোয়ার সচেতনতাকে এগিয়ে নিতে লাইফবয় ঢাকার পান্থপথ এলাকায় অবস্থিত বসুন্ধরা সিটি শপিংমলে চালু করেছিল হাই-ফাইভ বুথ।
‘হাই-ফাইভ ফর হ্যান্ডওয়াশিং’ ক্যা¤েপইনটিকে অন্যমাত্রা দিতে ১৫ অক্টোবর ঢাকার গলফ ক্লাবে আয়োজন করা হলো একটি নান্দনিক ইভেন্টের। ইভেন্টটি সাজানো হয়েছিলো শিক্ষা ও সচেতনতামূলক বিভিন্ন প্রোগ্রাম দিয়ে। সব প্রোগ্রামগুলোর মধ্যে আকর্ষণীয় ছিলো শিশু কিশোরদের নিয়ে একটি বিশেষ অনুষ্ঠান। অনুষ্ঠানটিতে অংশ নেয় ২০০ শিশু। কাহিনীনির্ভর এই গল্পে বাচ্চারা নাটকের বিভিন্ন অংশে অভিনয় করে। যেখানে দেখানো হয়েছে লাইফবয় তার বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে কিভাবে সাধারণ মানুষের জীবনে স্থান করে নিয়েছে। এরমধ্যে লাইফবয় ফ্রেন্ডশীপ হসপিটাল-এর কার্যক্রম ও বিভিন্ন সময়ে লাইফবয়-এর করা অ্যাক্টিভেশন প্রোগ্রামগুলো বিশেষ দৃষ্টি আকর্ষণ করে।
উল্লেখ্য, লাইফবয় তাদের শুরু থেকেই লাইফবয় ফ্রেন্ডশীপ হসপিটাল ও হাত ধোয়ার অভ্যাস বিষয়ক বিভিন্ন অ্যাক্টিভেশন কার্যক্রম পরিচালনা করে আসছে যার মাধ্যমে এখন পর্যন্ত লাখো সুবিধাবঞ্চিত মানুষকে বিনামূল্যে চিকিৎসা সুবিধা প্রদান ও লক্ষাধিক স্কুলের বাচ্চাদেরকে হাত ধোয়ার অভ্যাস শেখানো সম্ভব হয়েছে। হাত ধোয়ার এই অ্যাক্টিভেশন কার্যক্রমটি এতই জনপ্রিয় যে দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন স্কুল থেকে অ্যাক্টিভেশন প্রোগ্রাম পরিচালনার জন্য আসা নিয়মিত অনুরোধের পরিপ্রেক্ষিতে হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও ঢাকার আশেপাশে বিভিন্ন স্কুলে অ্যাক্টিভেশন প্রোগ্রামটির আয়োজন করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত লাইফবয়-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব আল হাসান বলেন সবাইকে হাত ধোয়ার ব্যাপারে সচেতন হওয়ার অনুরোধ করে বলেন, “দেশের সাধারণ মানুষ আর শিশুদের জন্য এই কার্যক্রমগুলো লাইফবয় ধারাবাহিকভাবে করে আসছে শুরু থেকেই। আর এটা সম্ভব হয়েছে কারণ বাংলাদেশের মানুষ সবসময় লাইফবয়-এর সাথে ছিলেন।” এছাড়াও নিজে একজন বাবা হিসেবে অনুষ্ঠানে উপস্থিত সকল অভিভাবকদের শিশুর স্বাস্থ্য সুরক্ষায় সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস ও এই বিষয়ে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখার অনুরোধ করে তিনি সবাইকে হ্যাশট্যাগসহ হাই-ফাইভ দিয়ে ছবি আপলোড করার অনুরোধ জানান।
‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮’ উপলক্ষে আয়োজিত ‘হাই-ফাইভ ফর হ্যান্ডওয়াশিং’ ক্যাম্পেইনে অংশ নিতে পারেন ঘরে বসে। এজন্য আপনার হাই-ফাইভ করা ছবি  লিখে ও হাই-ফাইভ ইমোটিকনসহ ফেইসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটারে পোষ্ট করতে হবে।
লাইফবয়-এর বিভিন্ন কর্মকান্ড স¤পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন