বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আলোচনা সভা

0
315

তথ্যবিবরণী : ১৫তম বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৮ উপলক্ষে আজ বিকেলে খুলনা বিএসটিআই’র সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তন’।

অতিথিরা বলেন, জাতীয় ও ব্যক্তিগত জীবনে ওজন ও পরিমাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। উৎপাদন থেকে শুরু করে ভোক্তা পর্যায়ে বিপণনের প্রতিটি ধাপে পণ্যের মান ও পরিমান সঠিক থাকা বাঞ্চনীয়। এক্ষেত্রে পরিমাপের এক ও অভিন্ন একক ব্যবহার খুবই প্রয়োজন। অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে আন্তর্জাতিক পদ্ধতির মোট সাতটি একক বিদ্যমান রয়েছে। তারমধ্যে আগামী বছর নভেম্বরে কিলোগ্রাম, অ্যাম্পিয়ার, কেলভিন ও মোল এ চারটি পদ্ধতি নতুনভাবে সংজ্ঞায়িত করা হবে।

বিএসটিআই এর পরিচালক মোঃ আব্দুল মান্নান এতে সভাপতিত্ব করেন। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডীন প্রফেসর ড. রেজাউল হক এবং খুলনা ক্যাবের সভাপতি এ্যাডভোকেট মোঃ এনায়েত আলী। ধন্যবাদ জানান বিএসটিআই’র উপপরিচালক (মেট্রোলজী) মোঃ আব্দুল বারী। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন জেলা বেকারী মালিক সমিতির সভাপতি মো. শামসুল আলাম, কহিনুর ফিলিং স্টেশনের মালিক মোছা. কহিনুর বেগম এবং দুবাই বাংলাদেশ সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেডের ম্যানেজার মো. কবির হাসান।

ইন্টারন্যাশনাল বুরো অব ওয়েটস এন্ড মেজার্স (বিআইপিএম) এবং ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব লিগ্যাগ মেট্রোলজি (ওআইএমএল)) এর সহযোগী সদস্য হিসেবে বাংলাদেশসহ বিশ্বের ৮০টির বেশী দেশ একযোগে দিবসটি উদযাপন করে। বিএসটিআই প্রধান কার্যালয় ঢাকাসহ পাঁচটি আঞ্চলিক অফিস যথাক্রমে চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বিস্তারিত কর্মসূচি পালন করে।