বিশ্ব ঐতিহ্য বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বীকৃতির উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন

0
483

তথ্য বিবরণী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর ‘মেমারি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’ এ অন্তর্ভুক্তির অসামান্য অর্জনকে খুলনা জেলায় ‘আনন্দ শোভাযাত্রা’ সহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপনের লক্ষ্যে শুক্রবার বিকেলে খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। খুলনা জেলা প্রশাসন এ সংবাদ সম্মলনের আয়োজন করে।

খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান সংবাদ সম্মলেন জানান, নগরীর শিববাড়ী মোড়ে সকাল ১০টায় অস্থায়ীভাবে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের পর ১০৮০টি লাল-সবুজ বেলুন উড়িয়ে আনন্দ শোভাযাত্রা শুরু হবে। যেহেতু বঙ্গবন্ধুর ভাষণ ছিল ১০৮০ সেকেন্ড অর্থাৎ ১৮মিনিট ব্যাপী।

জেলা প্রশাসক আরও জানান, শোভাযাত্রার সম্মুখভাগে থাকবে বিভিন ব্যান্ড পার্টির সুসজ্জিত বাদক দল, আনন্দ শোভাযাত্রায় জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ও ক্রীড়া ব্যক্তিত্ব, সর্বস্তরের জনগণ ও শিশু-কিশারদের অংশগ্রহণে মুখরিত হবে । স্ব-স্ব দপ্তর এবং প্রতিষ্ঠানের ব্যানার, ফেস্টুন, প্লাকোর্ড, ডিসপ্লেসহ বর্ণাঢ্য আয়োজন থাকবে। শোভাযাত্রা শহীদ হাদিস পার্কে গিয়ে শেষ হবে। এর পর সেখান থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রথমেই থাকবে জাতীয় সংগীত, ১১জন শিশু-কিশোরের পরিবেশনায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ও সংক্ষিপ্ত আলেচনা। এসময় রচনা, কুইজ ও সাধারণ জ্ঞান প্রতিযাগিতা অনুষ্ঠিত হবে এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। সন্ধ্যায় শহীদ হাদিস পার্কে, শিববাড়ী মোড়ে, গল্লামারী মোড়ে ও জাতিসংঘ শিশু পার্কে ‘ওরা ১১জন চলচিত্র প্রদর্শন করা হবে। এছাড়া আজ ২৪ নভেম্বর সন্ধ্যা থেকে শহরের বিভিন গুরুত্বপূর্ণ মোড়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ প্রচার করা হচ্ছে।

শোভাযাত্রা সহ সকল অনুষ্ঠান ক্যাবল টিভি খুলনা ভিশন সরাসরি সম্প্রচার করবে।

সংবাদ সম্মেলনে খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নুর-ই-আলম, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব, পুলিশ বিভাগের ঊর্ধতন কর্মকর্তা এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।