বিশ্ব ইজতেমা শুরু শুক্রবার

0
310

টাইমস ডেস্ক :
টঙ্গীর তুরাগ নদের তীরে ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুক্রবার আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ- বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। অবশ্য বৃহস্পতিবার তাবলিগ জামাতের রেওয়াজ অনুযায়ী জোহরের নামাজের পর নির্দেশনামূলক বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৫৩তম এ ইজতেমার কার্যক্রম। ময়দানে তিন দিনব্যাপী সুশৃঙ্খলভাবে অবস্থান, ইবাদত-বন্দেগির নিয়ম-কানুন ও করণীয় বিভিন্ন দিক নিয়ে বয়ান করা হয়। ইজতেমা উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।
বৃহস্পতিবার প্রায় দুই হাজার বিদেশি মেহমানসহ কয়েক লাখ মুসলিম প্রায় ২ বর্গ কিলোমিটার আয়তনের ইজতেমা ময়দানের বিশাল শামিয়ানার নিচে আশ্রয় নিয়েছেন। এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৩২ জেলার মুসল্লিরা অংশ নেবেন। মুসল্লিদের অবস্থান নিরূপণে ইজতেমা ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। ১ নং থেকে ৮ নং, ১৬, ১৮, ২০ ও ২১ নং খিত্তায় ঢাকা জেলা, ৯ নং খিত্তায় পঞ্চগড়, ১০ নং খিত্তায় নীলফামারী, ১১ নং খিত্তায় শেরপুর, ১২ ও ১৯ নং খিত্তায় নারায়ণগঞ্জ, ১৩ নং খিত্তায় গাইবান্ধা, ১৪ নং খিত্তায় নাটোর, ১৫ নং খিত্তায় মাদারীপুর, ১৭ নং খিত্তায় নড়াইল, ২২ ও ২৩ নং খিত্তায় লক্ষ্মীপুর, ২৪ নং খিত্তায় ঝালকাঠি, ২৫ ও ২৬ নং খিত্তায় ভোলা, ২৭ নং খিত্তায় মাগুরা এবং ২৮ নং খিত্তায় পটুয়াখালী জেলা।
স্থানীয় সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর, জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদসহ ঊধ্বর্তন কর্মকর্তারা ইজতেমা ময়দান পরিদর্শন করেছেন বৃহস্পতিবার।
ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর সমকালকে বলেন, ‘যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য প্রশাসন প্রস্তুত। সব আইন-শৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে কঠোর নজরদারিতে রাখা হয়েছে পুরো ময়দান।’
শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত মিডিয়া সেন্টারে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে গাজীপুর পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ বলেন, ‘বিশ্ব ইজতেমায় দায়িত্ব পালনের জন্য ৭ হাজার পুলিশ সদস্য প্রস্তুত। অর্ধশতাধিক অত্যাধুনিক সিসি ক্যামেরার মাধ্যমে ইজতেমা ময়দান ও এর আশপাশ এলাকা মনিটরিং করা হচ্ছে।’
র‌্যাবের এডিজি (অপারেশন) কর্নেল আনোয়ার লতিফ খান বলেছেন, ‘দুই পর্বের ইজতেমা সুষ্ঠুভাবে শেষ করার জন্য অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সঙ্গে সমন্বয় রেখে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে র‌্যাব।’ বৃহস্পতিবার ইজতেমা ময়দানে র‌্যাবের কন্ট্রোল রুমে এসব কথা বলেন তিনি।