বিভাগীয় পর্যায়ে ইনোভেশন শোকেসিং-এ কেএমপি’র “Hello KMP” অ্যাপস্ এর স্টল

0
55
খবর বিজ্ঞপ্তি
শনিবার (৩০ মার্চ) দুপুর সাড়ে ৩টায় বিভাগীয় প্রশাসন খুলনার আয়োজনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সহযোগিতায় খুলনা সার্কিট হাউস প্রাঙ্গনে বিভাগীয় পর্যায়ে ইনোভেশন শোকেসিং-২০২৪ এর আয়োজন করা হয়। খুলনা বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ মহোদয় বেলুন ও ফেস্টুন উড্ডয়নের মধ্য দিয়ে ইনোভেশন শোকেসিংয়ের শুভ উদ্বোধন ঘোষণা করেন।
বর্তমানে উন্নয়ন অগ্রযাত্রায় অদম্য বাংলাদেশ। আজকের ইনোভেশন শোকেসিং ২০২৪ উপলক্ষে খুলনা বিভাগের ১০ জেলা প্রশাসন, কেডিএ এবং খুলনা মেট্রোপলিটন অংশগ্রহণ করেন। ‘উন্নয়নের মহাসড়কে দেশ এগিয়ে চলছে দুর্বার, এখনই সময় মাথা উঁচু করে দাঁড়াবার’ এই প্রতিপাদ্যের ন্যায় প্রতিটি সেক্টর কর্মের মাধ্যমে সৃজনশীলতা প্রকাশ করছে। ইনোভেশন শোকেসিংয়ে নিজস্ব উদ্ভাবনীকে কাজে লাগিয়ে সেবা সহজীকরণ সম্পর্কিত কার্যক্রম ও দক্ষতা ১২ টি স্টলে পৃথকভাবে প্রদর্শীত হচ্ছে।
বিভাগীয় পর্যায়ে ইনোভেশন শোকেসিং মেলায় খুলনা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নাগরিক সেবায় চালুকৃত “Hello KMP” অ্যাপস্ এর স্টল প্রদর্শনীর জন্য রাখা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের সময় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের কথা বলেছিলেন। ইতোমধ্যে আমরা সেই ডিজিটাল বাংলাদেশের যুগে প্রবেশ করেছি। বর্তমানে তথ্য-প্রযুক্তির ব্যবহার করে প্রায় সকল ধরনের নাগরিক সেবাই জনগণ পাচ্ছেন। এরই ধারাবাহিকতায় খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম এর নেতৃত্বে খুলনা মহানগরীর মানুষের দোরগোড়ায় পুলিশি সেবা সহজীকরণের লক্ষ্যে Hello KMP Apps সৃজন করেছেন। “Hello KMP” অ্যাপস্ মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশের একটি অন্যতম অনুষঙ্গ। “Hello KMP” অ্যাপস্ ব্যবহার করে স্মার্টফোনের মাধ্যমে যে কোনো ব্যক্তি আইন শৃঙ্খলা জনিত বিষয়ে অভিযোগ জানাতে পারবেন। খুলনা মহানগরীতে মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ সহ যে কোনো অভিযোগ কিংবা অপরাধের তথ্য অত্যন্ত গোপনীয়তার সাথে নিজের নাম পরিচয় গোপন রেখে “Hello KMP” অ্যাপস্ ব্যবহার করে জানাতে পারবেন।  “Hello KMP” অ্যাপস্ ব্যবহার করে যে কোনো সময় জাতীয় জরুরী সেবা ৯৯৯ এ বিনামূল্যে কল করে পুলিশ, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স সেবা নিতে পারবেন।  “Hello KMP” অ্যাপস্ খুলনা মেট্রোপলিটন পুলিশের নিউজ পোর্টাল, ওয়েব পোর্টাল, অনলাইন জিডি, পুলিশ ক্লিয়ারেন্স, পাসপোর্ট  ভেরিফিকেশনের অগ্রগতি, কেএমপিও অন্যান্য সরকারি জরুরি সেবা দানকারী প্রতিষ্ঠানের যোগাযোগ নম্বর, কেএমপি বিষয়ক প্রশ্নোত্তর এবং খুলনা মেট্রোপলিটন পুলিশের অফিসিয়াল ফেসবুকসহ বিভিন্ন সেবার সন্নিবেশ করা হয়েছে।
এছাড়াও গত ২০ সেপ্টেম্বর ২০২৩ খ্রিঃ হতে ২৭ মার্চ ২০২৪ খ্রিঃ পর্যন্ত হ্যালো কেএমপি অ্যাপস্ ব্যবহার করে মহানগরীর নাগরিকগণ ৭১ টি তথ্যসহ বিভিন্ন বিষয়ে অভিযোগ করেছেন। সম্মানিত নাগরিবৃন্দের দেওয়া অভিযোগ সংক্রান্ত বিষয়ে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং সেবা পেয়ে নাগরিকগণ সন্তুষ্টি প্রকাশ করেছেন।
উক্ত ইনোভেশন শোকেসিং অনুষ্ঠানে খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন; কেএমপি’র অতিঃ ডেপুটি পুলিশ কমিশনার (সদর) পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত মিয়া মোহাম্মদ আশিস বিন্ হাছান, পিপিএম; অতি: উপ-পুলিশ কমিশনার (উত্তর) সোনালী সেন, পিপিএম-সেবা; সহকারী পুলিশ কমিশনার (খুলনা জোন) গোপীনাথ কানজিলাল এবং খুলনা থানার অফিসার ইনচার্জ মোঃ কামাল হোসেন খাঁন-সহ জেলা প্রশাসন খুলনায় শীর্ষ কর্মকর্তাবৃন্দ ও গণ্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here