বিদ্যমান ব্যবস্থার মধ্যেই মানসম্মত শিক্ষা নিশ্চিত হবে : গণশিক্ষা মন্ত্রী

0
309

তথ্যবিবরণী:
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি বলেন, প্রাথমিক শিক্ষার বিদ্যমান ব্যবস্থার মধ্য থেকেই মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। এজন্য প্রশিক্ষণলদ্ধ জ্ঞানের পাশাপাশি নিজস্ব উদ্বাবনী কৌশল কাজে লাগাতে হতে।
মন্ত্রী শনিবার দুপুরে খুলনাস্থ বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ মিলনায়তনে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে ‘যোগাযোগ ও সামাজিক উদ্ব্দ্ধুকরণ’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন, একটি বুদ্ধিদীপ্ত জাতি নির্ভর করে প্রাথমিক শিক্ষার গুণগত মানের উপর। তাই জাতির সামনে দেশের প্রাথমিক শিক্ষা অন্যতম আলোচিত বিষয় হয়ে দাড়িয়েছে। সাধারণ মানুষের প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে ব্যবধান তৈরি হয়েছে। তাই এ দূরত্বকে কমিয়ে আনতে বিদ্যালয়ের শিক্ষকসহ প্রাথমিক শিক্ষা পরিবারের সকল পর্যায়ের কর্মকর্তাদের আন্তরিক হতে হবে। বর্তমানে প্রাথমিক শিক্ষা খাতে বিনিয়োগের পরিমাণ অনেক গুণ বৃদ্ধি করেছে সরকার। মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের চ্যালেঞ্জগুলো খুঁজে বের করে তা সমাধানে শিক্ষকদের স্বউদ্যোগী হতে হবে। তিনি পেশাকে এবাদতের অংশ মনে করে ইচ্ছা শক্তি ও দেশের প্রতি অঙ্গীকারকে সামনে রেখে শিক্ষকদের এ মহান পেশায় আত্মনিয়োগ করার আহŸান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) বিজয় ভূষন পাল। এত সভাপতিত্ব করেন অতিরিক্ত মহাপরিচালক মোঃ রমজান আলী। স্বাগত বক্তৃতা করেন খুলনা বিভাগীয় উপপরিচালক মোঃ ওয়ালিউল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রীর একান্ত সচিব আতাহার হোসেন ও নৌবাহিনী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ক্যাপ্টেন এম কামাল নাসের।

এর আগে সকালে মন্ত্রী নূরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৮ উপলক্ষে দুই দিনব্যাপী শিক্ষা মেলার উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন।