বিদেশ থেকেও নিয়মিত দাফতরিক কাজ করেন তথ্যমন্ত্রী

0
187

টাইমস ডেক্স : করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের এই বিস্তার পরিস্থিতির মধ্যে বিদেশে অবস্থান করছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। বিদেশে থাকলেও দফতরের দৈনিন্দন কাজকর্মে সে সফরের প্রভাব পড়তে দিচ্ছেন না তিনি। বিদেশ থেকেই অনলাইনে বিশ্ববিদ্যালয় কোর্সের ক্লাস নিচ্ছেন।

সোমবার (১২ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তার কার্যক্রম সম্পর্কে এ তথ্য জানান হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পরিবেশ রসায়নে পিএইচডি ডিগ্রিধারী ড. হাছান মাহমুদ তার মন্ত্রণালয় এবং দলের দায়িত্বপালনের পাশাপাশি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগে আর্থ বায়োস্ফিয়ার অ্যান্ড ইটস ইভোলুশন (পৃথিবীর বায়ুমন্ডল ও এর বিবর্তন) কোর্সে খন্ডকালীন শিক্ষকতা করছেন।

বিদেশ থেকেও নিয়মিত দাফতরিক কাজ করেন তথ্যমন্ত্রী

৫ এপ্রিল থেকে ইউরোপ সফরে থাকলেও ডিজিটাল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনলাইনে ক্লাস নেওয়া এবং ই-ফাইলিংয়ের মাধ্যমে মন্ত্রণালয়ের কাজকর্ম অব্যাহত রাখেন তিনি। দলীয় নেতাকর্মীদের সঙ্গেও রাখছেন নিয়মিত যোগাযোগ।

ফোনে আলাপকালে ড. হাছান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের ফলেই এই কর্মতৎপরতা সম্ভব হচ্ছে।

উল্লেখ্য, এর আগেও তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে খন্ডকালীন শিক্ষকতা করেছেন। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ও কর্নেল ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি অব লন্ডন, দেশের ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি)-সহ দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আমন্ত্রিত হয়ে বিশেষ লেকচার প্রদানের অভিজ্ঞতা রয়েছে তার শিক্ষকতাজীবনে। চলতি সপ্তাহেই ড. হাছান মাহমুদের দেশে ফেরার কথা।