বিএল কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
358

প্রেস বিজ্ঞপ্তি:

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে সরকারি বিএল কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বুধবার সকাল ৯টায় দিবসটি পালন উপলক্ষে কলেজ ক্যাম্পাস থেকে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি কলেজ এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে ক্যাম্পাসের শহীদ মিনারে ফুলের শ্রদ্ধা জানানোর মাধ্যমে শেষ হয়। এতে শিক্ষক-শিক্ষিকাসহ হাজারও শিক্ষার্থী অংশগ্রহন করেন।

পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কলেজের প্রিন্সিপাল প্রফেসর সৈয়দ সাদিক জাহিদুল ইসলাম।

এ সময় তিনি বলেন, ১৯৫২ সালে আমাদের বিজয় হয়েছিলো বলেই পরবর্তীতে একের পর এক আন্দোলন, প্রতিরোধ সংগ্রামের মাধ্যমে একাত্তরে মুক্তিযুদ্ধে আমরা বিজয়লাভ করি। এই দীর্ঘ সময়ে একটি স্বাধীন জাতির স্বপ্ন দেখেছিলেন বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি আরও বলেন, এখন আমাদের প্রাণের দাবি বাংলা হোক জাতিসংঘের দাপ্তরিক ভাষা। ইউনেস্কো কর্তৃক ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গৌরবান্বিত স্বীকৃতি দিয়ে ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি সম্মান-শ্রদ্ধা জানানো হয়েছে। আমরা ইউনেস্কোকে ধন্যবাদ জানাচ্ছি। আশা করবো বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করা হবে।

আলোচনা সভায় বক্তৃতা করেন কলেজের উপাধক্ষ্য প্রফেসর কে এম আলমগীর হোসেন, কলেজের ছাত্র সংসদের ভারপ্রাপ্ত সম্পাদক সহযোগী অধ্যাপক তবিবার রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক সামছুর রহমান প্রমুখ।

দিবসটি উপলক্ষে কলেজে কুইজ ও বানান প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।#