বিএনপি-জামায়াত জোটের ভবিষ্যত অনিশ্চিত

0
294

টাইমসডেস্ক :

জামায়াত প্রশ্নে পাল্টে যেতে পারে বিএনপির জোটবদ্ধ নির্বাচনী হিসাব-নিকাশ। স্বতন্ত্র প্রার্থী হিসেবেও জামায়াত নেতারা নির্বাচন করতে পারবে না নির্বাচন কমিশনারের এমন বক্তব্যের পর জোটের ভেতর চলছে নানা গুঞ্জন। জোটবদ্ধ আন্দোলন করলেও একাদশ নির্বাচন জোটবদ্ধ হবে কিনা তা এখনো চূড়ান্ত নয় বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

প্রায় দুই দশক ধরে বিএনপির সাথে জোটবদ্ধ আন্দোলন ও নির্বাচন করে আসছে জামায়াত। তবে যুদ্ধাপরাধ ইস্যু ও দলের নিবন্ধন বাতিলের পর বিএনপির বেশ কয়েকটি বড় অনুষ্ঠানে জামায়াত নেতাদের আমন্ত্রণ না জানানোর ঘটনায় জামায়াত-বিএনপির দুরত্ব বেড়েছে।

সতন্ত্র প্রার্থী হিসেবেও জামায়াত নেতারা নির্বাচন করতে পারবেনা এক নির্বাচন কমিশনারের এমন বক্তব্যে একাদশ সংসদ নির্বাচন জোটবদ্ধ হবে কিনা তা নিয়ে দুশ্চিন্তায় জোট নেতারা। তবে নির্বাচন কমিশনারের বক্তব্যেকে জামায়াত নেতারা অসাংবিধানিক মনে করছেন। এদিকে জামায়াত ও জোটের বেশ কয়েকটি শরিক দল নিয়ে বিএনপি দ্বিধায় আছে। জামায়াত নেতারা জাতীয় নির্বাচনে অংশ নিতে না পারলে এককভাবে নির্বাচনে যেতে পারে বিএনপি। সেজন্য নির্বচনের আগে আগে প্রয়োজনমতো সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

একক বা জোটবদ্ধ যাই হোক দলীয় সরকারের অধীনে কোন নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে বিএনপি অনঢ় আছে বলে জানিয়েছেন দলের নেতারা।