বাল্যবিবাহ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় মিলিকে সম্মননা

0
370

মীর খায়রুল আলম:
বাল্যবিবাহ বন্ধ, নারী নির্যাতন প্রতিরোধ, নারী শিক্ষা প্রসারসহ নারীর অধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখায় জেলা পরিষদের সদস্য এড. শাহানাজ পারভীন মিলিকে সম্মননা প্রদান করা হয়েছে। গত শনিবার জেলা পরিষদ অডিটোরিয়ামে জাতীয় সংসদ ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ও সাতক্ষীরা জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় বাল্যবিবাহ নিরোধ কার্যক্রম তৃৃণমূল পর্যায়ে সম্পৃক্ততা ও দক্ষতা উন্নয়ন শীর্ষক কর্মশালা শেষে  এই সম্মননা প্রদান  করা হয়।


অনুষ্ঠানে বাংলাদেশ সচিবালয়ের অতিরিক্ত সচিব আইইএম গোলাম কিবরিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্জ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক।
কর্মশালায় বক্তরা বলেন, বাল্য বিবাহ সমাজের নিরব ঘাতক। স্বাস্থ্যর উন্নতি, পরিবার, সমাজ তথা দেশের উন্নয়নে সবার আগে বাল্যবিবাহ নিরোধ করা জরুরী। এজন্য প্রয়োজন দেশের প্রতিটি গ্রামে-গ্রামে কমিটি গঠন করে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলা হবে। একই সাথে নতুন প্রজন্মকে এ বিষয়ে সচেতন করে গড়ে তুলতে হবে।
এবিষয়ে মিলি বলেন, আমি একজন নারী, তাই আমি চাই প্রতিটি নারী সক্ষমতা অর্জন করে প্রতিষ্ঠিত হোক। এজন্য প্রয়োজন বাল্যবিবাহ বন্ধ করে নারী শিক্ষা প্রসার ঘটানো দরকার। তিনি আরো বলেন, তার এই কাজ বাধাগ্রস্থ করতে অনেকে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু সব বাধা পেরিয়ে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে তিনি কাজ করে যাবেন।
উল্লেখ্য যে, জেলা পরিষদের সদস্য এড. শাহানাজ পারভীন মিলি সাহসিকতার সাথে দীর্ঘদিন ধরে বাল্যবিবাহ প্রতিরোধসহ নারীদের উন্নয়নের বিশেষ ভূমিকা রেখে চলেছেন। তারই ধারাবাহিকতায় এ সম্মননা প্রদান করা হয়েছে। ##