বার্সার কষ্টের জয় রিয়ালের স্বস্তির

0
523

টাইমস রিপোর্ট :

প্রথম পরীক্ষায় বেশ ভালো নম্বর পেয়েই পাশ করলেন রিয়াল মাদ্রিদের আপৎকালীন কোচ সান্তিয়াগো সোলারি। দিয়েছেন উত্তল সমুদ্রে দিকহারা নৌকাকে পথের দিশা দেখানোর আভাস। নিজের প্রথম ম্যাচেই কোপা দেল রে’তে দ্বিতীয় সারির দল ইউডি মেলিলাকে ৪-০ গোলে হারিয়েছে তার দল রিয়াল। তবে একই টুর্নামেন্টে জয় পেতে বেগ পেতে হয়েছে বার্সেলোনাকে।
নিয়োগের মাত্র ১৩৯ দিনের মাথায় ব্যর্থতার বোঝা মাথায় নিয়ে বরখাস্থ হন হুলেন লোপেতেগি। তার রেখে যাওয়া উত্তপ্ত চেয়ারের সাওয়ার এখন সোলারি। প্রথম ম্যাচে অবশ্য সহজ প্রতিপক্ষই পেয়েছিলেন রিয়ালেরই সাবেক উইঙ্গার। শেষ ৩২ এর সেই ম্যাচে করিম বেনজেমা, মার্কো অ্যাসেনসিও, আলভারো ওদ্রিওজোলা ও ক্রিস্তো গঞ্জালেসের গোলে হেসেখেলে জয় নিয়ে মাঠ ছাড়ে লস ব্ল্যাঙ্কোসরা।
মোনাকোর উত্তর উপকূলে মাত্র ৪ দশমিক ৭ বর্গ মাইলের একটা ছিটমহল মেলিলা। যেখানকার জনসংখ্যা মাত্র ৮৬ হাজার। এমন অখ্যাত একটা ক্লাবের বিপক্ষে বিশ্বের সেরা ক্লাবের ম্যাচে স্বাগতিকদের আগ্রহ থাকবে এটাই স্বাভাবিক। ১০ হাজার দর্শক ধারণক্ষম আলভারেজ ক্লারো স্টেডিয়াম তাই ছিল কানায় কানায় পূর্ণ। ৫ ডিসেম্বর সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠেয় দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে তাদের পাড়ি দিতে হবে ৪৬০ মাইল।
রিয়াল চাইলে ভারপ্রাপ্ত কোচ সোলারিকে ১৫ দিনের মাথায় স্থায়ীভাবে নিয়োগ দিতে পারে, নইলে কখনোই নয়। এই সময়ের মধ্যে নিজেকে প্রমাণ করার যথেষ্ঠ সুযোগ পাচ্ছেন ৪২ বছর বয়সী। বিশেষ করে এই সময়ে তেমন কঠিন কোন প্রতিপক্ষের মুখোমুখি হতে হবে না তাকে। শনিবার লা লিগায় তার দলের প্রতিপক্ষ তালিকার ছয় নম্বর দল ভ্যালাদলিদ, ৭ নভেম্বর চ্যাম্পিয়ন্স লিগে প্রতিপক্ষ ‘জি’ গ্রুপের তলানীর দল ভিক্টোরিয়া প্লাজেন, পরের রোববার লিগ টেবিলের ম্যাচে খেলতে হবে মধ্যম সারির দল সেল্টা ভিগোর বিপক্ষে। অবশ্য এর মধ্যে নতুন কোচও খুঁজে নিতে পারে রিয়াল কতৃপক্ষ।
একই রাতে স্প্যানিশ ফুটবলের বড় খবর ছিল লিওনেল মেসির অনুশীলনে ফেরা। তিন সপ্তাহের জন্য আর্জেন্টাইন তারকা মাঠের বাইরে থাকবেন বলে ঘোষণা দেওয়া হলেও আরো আগেই মাঠে ফিরবেন বলে আশা করা হচ্ছে। হাতের কবজির কাছে চিড় ধরা থেকে দ্রুত সেরে উঠছেন বার্সা অধিনায়ক। ফলে রোববার লা লিগায় রায়ো ভালিকানোর বিপক্ষেই মাঠে ফিরতে পারেন ফুটবল জাদুকর।
এমন ভালো খবরের দিনেই কিনা হোঁচট খেতে বসেছিল বার্সা! তাও আবার তৃতীয় সারির অখ্যাত দল কালচারাল লিওনেসার বিপক্ষে। এদিন অবশ্য অচেনা একাদশ মাঠে নামিয়েছিলেন কোচ আর্নেস্তো ভালভার্দে। চেনাদের মধ্যে ছিলেন কেবল চোট থেকে ফেরার সেমেদো ও উসমান দেম্বেলে। শেষ ৩২-এর ম্যাচে মনে হচ্ছিল প্রতিপক্ষের মাঠ থেকে ড্র নিয়েই ফিরতে হবে স্প্যানিশ চ্যাম্পিয়নদের। কিন্তু যোগ করা সময়ে দেম্বেলের ফ্রি কিকে হেড করে বার্সা হয়ে ক্লেমেন্ত ল্যাংলেটের করা প্রথম গোলে প্রত্যাশিত জয় পায় দলটি। তথ্য: ইনকিলাব