বাংলাদেশ কোস্ট গার্ডকে বিভিন্ন স্তরের ক্রেন, বোট ইনশোর প্যাট্রোল ভেসেল হস্তান্তর খুশিলি’র

0
251

নিজস্ব প্রতিবেদক:
খুলনা শিপইয়ার্ড লিমিটেড এ বাংলাদেশ কোস্ট গার্ড এর জন্য বিভিন্ন স্তরের ক্রেন, বোট ইনশোর প্যাট্রোল ভেসেল হস্তান্তর করা হয়েছে। বুধবার (১১ মে) বেলা সাড়ে ১১ টায় খুলনা শিপইয়ার্ড লিমিটেড এর অভ্যান্তরে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। এ সময় বাংলাদেশ কোস্ট গার্ডকে ১টি ফ্লোটিং ক্রেন, ২টি টাগ বোট ও ৬টি হাই স্পীড বোট এবং ডিইডব্লিউ, নারায়ণগঞ্জে নির্মিত ১টি ইনশোর প্যাট্রোল ভেসেল বাংলাদেশ কোস্ট গার্ডকে হস্তান্তর করা হয়। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে যে কোস্টগার্ডের যাত্রা শুরু হয়েছিল, তা এখন গার্ডিয়ান অফ সি হিসেবে পরিচিতি। কোস্টগার্ডের জন্য খুশিলির নির্মিত এসকল বোট হস্তান্তরের মাধ্যমে তাদের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে। তিনি আন্তর্জাতিক মানদন্ড বজায় রেখে এসব বোট নির্মাণের জন্য খুলনা শিপইয়ার্ড লিমিটেডকে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নেদারল্যান্ডস এর রাষ্ট্রদূত অ্যান ভেন লিউইন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন, খুলনা নেভাল এরিয়ার কমান্ডার রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন, বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী, খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম সামছুল আজিজসহ অন্যান্য উর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তা এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।
নির্মাণকৃত টাগ বোট সম্পর্কে জানা যায়, বোটদ্বয় ৩ হাজার ৫শ’ টন ওজনের যে কোন জাহাজের বার্থিং/আন বার্থিং, টোউ, পুশ/পুল অপারেশন ছাড়াও ফায়ার ফাইটিং, অন্য জাহাজের দূর্ঘটনাকালীন সহযোগিতা, ডুবন্ত জাহাজের উদ্ধার অভিযান ইত্যাদি জরুরি কাজ সম্পাদনে ব্যবহৃত হবে। বোটদ্বয় বাংলাদেশ কোস্ট গার্ডের সকল জাহাজের বিভিন্ন অফশোর সাপোর্ট কার্যাবলি সম্পাদনে সক্ষম হবে। এছাড়া অন্যান্য বোটগুলো দ্বারা উপকূলীয় এলাকায় নিয়মিত টহল প্রদান, চোরাচালান বিরোধী অভিযান, মাদক পাচার বিরোধী অভিযান, দূর্ঘটনা পরবর্তী উদ্বার ও অনুসন্ধান কার্যক্রম, মৎস্য সম্পদ সংরক্ষণ, প্রাকৃতিক দুর্যোগ পরবর্তী উদ্ধার ও ত্রান তৎপরতা পরিচালনা, পরিবেশ দূষণ প্রতিরোধ ইত্যাদি নানাবিধ কার্যক্রমসহ বাংলাদেশ কোস্ট গার্ডের সার্বিক অপারেশনাল সক্ষমতা বৃদ্ধি করা সম্ভব হবে।