বর্ষবরণ বাঙালীর অসাম্প্রদায়িক চেতনার প্রতীক : সিটি মেয়র

0
406

বিজ্ঞপ্তি: খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান শুভ বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষে নগরবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, পহেলা বৈশাখ বাঙালী সংস্কৃতির প্রধান উৎসব। খাজনা আদায় ও কৃষি কাজের সুবিধার্থে মোঘল স¤্রাট আকবরের আমালে ১৫৫৬ সালে হিজরি চন্দ্রাসন ও বাংলা সৌরসনের ওপর ভিত্তি করে বাংলা সন প্রবর্তন করা হয়। তিনি বলেন, স্বাধীনতার পর থেকে বর্ষবরণের অনুষ্ঠানাদি উৎসবে রূপান্তরিত হয় এবং পরিণত হয় বাঙালীর অসাম্প্রদায়িক চেতনার প্রতীকে। বর্ষবরণ উৎসব বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা লাভ করায় বাংলার নিজস্ব সংস্কৃতির আরো সমুজ্জ্বল হবে বলে সিটি মেয়র আশাবাদ ব্যক্ত করেন।

সিটি মেয়র শনিবার সকালে শুভ বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপন উপলক্ষে কেসিসি পরিচালিত খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। অধ্যক্ষ প্রফেসর মোঃ তৌহিদুজ্জামান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কলেজ পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপক গুলশান আরা ও আল-জামাল ভ‚ইয়া, কলেজের সহকারী অধ্যাপক জি এম মকবুলুর রহমান ও ওসমান গনি। শুভেচ্ছা বক্তৃতা করেন সহকারী অধ্যাপক শাহনাজ পারভীন এবং অনুষ্ঠান পরিচালনা করেন নাসিমা আকতার। অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান কেসিসি পরিচালিত ইসলামাবাদ কলেজিয়েট স্কুল আয়োজিত বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। অধ্যক্ষ আবু দারদা মোঃ আরিফ বিল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কাউন্সিলর আশফাকুর রহমান কাকন। অন্যান্যের মধ্যে পরিচালনা পর্ষদের সদস্য মেহজাবিন খান, তৌহিদুর রহমান তুষার, উপাধ্যক্ষ ইমরুল কায়েস প্রমুখ বক্তৃতা করেন। আলোচনা শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।#