বর্ণ বৈষম্য দিবস উপলক্ষ্যে খুলনায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত

0
410

আল মামুন, খুলনাটইমস:

২১ মার্চ ২০১৮ বর্ণ বৈষম্য দিবস উপলক্ষ্যে বিকাল ৩.৩০ টায় শিববাড়ি মোড়ে (জিয়া হলের সামনে) খুলনা এ মানববন্ধন ও সমাবেশ বাংলাদেশ দলিত বঙ্চিত জনগোষ্টির অধিকার আন্দোলন (বিডিইআরএম) খুলনা জেলা শাখার সভাপতি সুব্রত কুমার মিস্ত্রি এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা শেখ আব্দুল হালিম, সভাপতি জাতীয় মানবধিকার ইউনিট খুলনা মহানগর শাখা। দিবসটি উপলক্ষে সংগঠনটি আইন কমিশনের সুপারিশ করা প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন ২০১৪ পাসের দাবী সহ ৮ দফা বাস্তবায়নের আহ্বান জানান।

উপস্তিত বক্তাগন বলেন সরকার কেন আইনটি সংসদে পাস করছে না, বাংলাদেশ সংবিধানে জাতি, ধর্ম, বর্ণ সকল মানুষের সমঅধিকারের কথা থাকলেও দলিত জনগোষ্ঠীর ক্ষেত্রে সমমর্যদা পায় না। তাদের উপরই সব থেকে বেশি অন্যায় অত্যাচার করা হয়, কারন তারা দূর্বল। তাদের সুরক্ষা দিতে কোন আইন নাই।
আরো বলেন, সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে এই জনগোষ্ঠীর উন্নয়ন আগে করতে হবে। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় দলিত জনগোষ্ঠীর নির্যাতন, অত্যাচার, ধর্ষন, অবিলম্বে বন্ধ করে দোষিদের শাস্তির দাবি করেন।
উক্ত সমাবেশে সকল বক্তাগন বলেন, সকল ক্ষেত্রে মানবাধিকার রক্ষার জন্য আইন কমিশনের সুপারিশ প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন ২০১৪ পাশ করতে হবে।
এছাড়া আরও বক্তব্য দেন এ্যাড. শক্তিপদ সরকার, আইন বিষয়ক সম্পাদক উত্তম দাস, অমর বেদাশ্রয়ী, জয়দেব দাস, মিলন দাস, পবিত্র দাস, গীতা দাস সহ আরো অনেক নারী পুরুষ।