‘বর্ডার গার্ড বাংলাদেশ দিবস-২০১৯’ উদযাপিত

0
853

তথ্য বিবরণী: ‘বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস-২০১৯’ উদ্যাপন উপলক্ষে বুধবার বিস্তারিত কর্মসূচি পালিত হয়েছে। দিবসের কর্মসূচি অনুযায়ী রাজধানীর পিলখানাস্থ বিজিবি সদর দপ্তর বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে সকাল ১০ টায় বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। প্রধানমন্ত্রী বিজিবিতে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম-সহ বিজিবি’র ১০ জনকে বর্ডার গার্ড বাংলাদেশ পদক (বিজিবিএম), ২০ জনকে রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক (পিবিজিএম), ১০ জনকে বর্ডার গার্ড বাংলাদেশ পদক-সেবা (বিজিবিএমএস), ২০ জনকে রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক-সেবা (পিবিজিএমএস) প্রদান করেন।
১৯৭৪ সালের ৫ ডিসেম্বর পিলখানার এই মাঠেই বাংলাদেশ রাইফেল্স এর তৃতীয় ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই বাহিনীর সদস্যদের উদ্দেশে দিক-নির্দেশনামূলক ভাষণ দিয়েছিলেন। আজকের এই প্যারেডের সময় উক্ত ভাষণটি প্রধানমন্ত্রী ও আমন্ত্রিত অতিথিবৃন্দকে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে দেখানো হয়। এছাড়াও ডগ মার্চ, মোটরসাইকেল, অল টেরেইন ভেহিক্যাল (এটিভি), আর্মার্ড পার্সোনেল ক্যারিয়ার (এপিসি), আদর্শ বিওপি বহনকারী গাড়ি, ‘কালের বিবর্তনে বিজিবি’ বহনকারী গাড়ি এবং প্রধানমন্ত্রী কর্তৃক বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ পাবলিক কলেজ ও বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজকে দেয়া বাসের ওপর উক্ত স্কুলসমূহের কোমলমতি শিশুদের আঁকা বিভিন্ন ধরনের চিত্র-সহ দু’টি বাসের মোটর র‌্যালি এবং ‘স্বাধীনতা ও উন্নয়নের অগ্রযাত্রায় বিজিবি’ এর উপর বর্ণাঢ্য ও মনোমুগ্ধকর প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এরপর প্রধানমন্ত্রী ভিভিআইপি রেজিস্টার স্বাক্ষর-সহ বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তন হলে বিজিবি সদস্যদের উদ্দেশে দিক-নির্দেশনামূলক ভাষণ প্রদান করেন।
বিজিবি দিবসের কুচকাওয়াজ ও পদক প্রদান অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী-সহ অন্যান্য মন্ত্রিবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, উচ্চপদস্থ সামরিক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব-সহ অন্যান্য উচ্চপদস্থ বেসামরিক কর্মকর্তাবৃন্দ এবং কূটনৈতিক কোরের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
বিজিবি দিবস উদ্যাপনের অংশ হিসেবে আগামীকাল ১৯ ডিসেম্বর পিলখানাস্থ বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তন হলে বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে। দরবার শেষে অনারারি সুবেদার মেজর হতে অনারারি সহকারী পরিচালক এবং অনারারি সহকারী পরিচালক হতে অনারারি উপপরিচালক পদে পদোন্নতি প্রাপ্তদের র‌্যাংক ব্যাজ পরিধান, অপারেশনাল কার্যক্রম, চোরাচালান নিরোধ ও মাদকদ্রব্য আটকের ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার এবং মহাপরিচালকের অপারেশনাল প্রশংসাপত্র ও প্রশাসনিক প্রশংসাপত্র (ইনসিগনিয়া-সহ) প্রদান করা হবে।