বঙ্গোপসাগরে নিখোজ ২৪ জেলে ভারতের জলসীমা থেকে উদ্ধার

0
470

এ,এইচ শাহিন : বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে নিখোজ শতাধিক জেলের মধ্যে ২৪ জেলে ভাসতে ভাসতে ভারতের জলসীমায় গিয়ে উদ্ধার হয়েছে। এদের মধ্যে ১৫ জন ভারতের থানায় আটক আছেন এবং বাকী ৯ জেলে সেখানকার জেলেদের হেফাজতে রয়েছেন বলে জানিয়েছেন ভারতের পার্থপ্রতিম থানা পুলিশ। এদিকে নিখোজ বাকী জেলেদের উদ্ধারে বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় কোস্ট গার্ড ও নৌ বাহিনীর উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন কোস্ট গার্ড পশ্চিম জোন’র (মোংলা) অপারেশন অফিসার লে: জাহিদ আল হাসান। তিনি আরো বলেন, এখন পর্যন্ত সাগর থেকে কোন জেলে-মাঝিমাল্লাকে উদ্ধার করা সম্ভব হয়নি।
ভারতে দক্ষিণ চব্বিশ পরগোনার কাকদ্বীপের পার্থপতিম থানার এস আই মিলন দাস ও বরগুনা জেলা মৎস্যজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা জানান, বৃহস্পতিবার ঝড়ের কবলে পড়ে ১৫টি ট্রলার ডুবির ঘটনায় শতাধিক জেলে নিখোজের পর শুক্রবার রাতে ভাসতে ভাসতে ভারতের জলসীমার কলস নামক এলাকায় যাওয়া ২৪ জেলেকে উদ্ধার করে সেখানকার জেলেরা। এরমধ্য থেকে ১৫ জনকে রাতেই পার্থপ্রতিম থানায় নিয়ে যায় পুলিশ। থানায় আটক এই ১৫ জেলের বাড়ী বরগুনার মহিপুর এলাকায়। মহিপুরের জেলে মহাজন মো: জাকির হোসেনের এফ,বি জাহানারা ট্রলারের জেলে তারা। ট্রলারটি ডুবে এ সকল জেলেরাও নিখোজন হন। এছাড়া বরগুনার পাথরঘাটার মহাজন মো: জসিমের এফ,বি মা ট্রলারের ৯ জেলে কাকদ্বীপের সেখানকার জেলেদের হেফাজতে রয়েছেন।
পার্থপতিম থানার এস আই মিলন দাস বলেন, থানায় আটক জেলেদের শনিবার দুপুর পর্যন্ত আদালতে পাঠানো হয়নি। তাদের বিরুদ্ধে এখনও কোন আইনগত পদক্ষেপের সিদ্ধান্তও হয়নি।
এদিকে বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ১৫টি মাছ ধরার ট্রলারসহ নিখোজ জেলেদের উদ্ধারে কোস্ট গার্ড ও নৌ বাহিনীর অভিযান চলমান রয়েছে।