বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী : যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশী-ব্রিটিশ ও ব্রিটিশ শিশু-কিশোরদের জন্য রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

0
440

খুলনাটাইমস ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের অংশ হিসেবে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশী-ব্রিটিশ ও ব্রিটিশ শিশু-কিশোরদের জন্য রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে।
লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এসব কথা বলা হয়েছে।
এতে বলা হয়েছে, রচনা প্রতিযোগিতায় শিশু-কিশোরেরা দুটি গ্রুপে অংশ নিতে পারবে। ‘ক’ গ্রুপে ১০ থেকে ১৩ বছর বয়সী শিশু-কিশোরদের রচনার বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’। এ বিষয়ে ইংরেজিতে অনূর্ধ্ব ৭০০ শব্দের মধ্যে একটি রচনা লিখতে হবে। ‘খ’ গ্রুপে ১৪ থেকে ১৮ বছর বয়সী শিশু-কিশোরদের রচনার বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধু ও ব্রিটেন’। এ বিষয়ে অনূর্ধ্ব ১০০০ শব্দের রচনা লিখতে হবে ইংরেজিতে। উভয় ক্ষেত্রে রচনা এমএস ওয়ার্ড ও পিডিএফ ফরম্যাটে আগামী বছরের ৯ ফেব্রুয়ারির মধ্যে MujibBorsho@bhclondon.org.uk এবং সিসি cc) bhclondon@btconnect.com-এ পাঠাতে হবে।
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিশু-কিশোরেরা ৩টি গ্রুপে অংশ নিতে পারবে। ‘ক’ গ্রুপে ৫ থেকে ৮ বছরের শিশুদের ছবি আকার বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’। ‘খ’ গ্রুপে ৯ থেকে ১২ বছর বয়সী শিশু-কিশোরদের বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা’ এবং ‘গ’ গ্রুপে ১৩ থেকে ১৮ বছর বয়সী শিশু-কিশোরদের বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধু ও ব্রিটেন’।
আগ্রহী শিশু-কিশোরদের বাংলাদেশ হাইকমিশন লন্ডনের ওয়েবসাইটের লিংক থেকে একটি নির্ধারিত ফরম ডাউনলোড ও পূরণ করে রেজিস্ট্রেশনের জন্য আগামী বছরের ৯ জানুয়ারির মধ্যে MujibBorsho@bhclondon.org.uk এবং সিসি (cc) bhclondon@btconnect.com-এ পাঠাতে হবে।
চিত্রাঙ্কন প্রতিযোগিতা আগামী বছরের ৯ ফেব্রুয়ারি একই সঙ্গে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হবে। ওই দিন বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা হবে। এবারডিন, বেলফাস্ট, বার্মিংহাম, ব্রবডফোর্ড, ব্রিংটন, ব্রিস্টল, কেমব্রিজ, কার্ডিফ, কভেন্ট্রি, কোর্ক, ডাবলিন, এডিনবার্গ, গ্যালাওয়ে, গ্লাসগো, লি, লেইচেস্টারশায়ার, লিমেরিক, লিভারপুল, লুটন, লিংকনশায়ার, লন্ডন, লুভেরর্গ, ম্যানচেস্টার, মিলটন কেয়নেস, নিওপোর্ট, নর্দাম্পটম, নটিংহাম, ওল্ডহাম, পোর্টমাউথ, রিডিং ও সাউম্পটমে এই প্রতিযোগিতা হবে।
বাংলাদেশ হাইকমিশনের অভিজ্ঞ বিচারকমন্ডলী যে বিষয়গুলোর ওপর বিবেচনা করে রচনা ও চিত্রকর্ম পুরস্কারের জন্য নির্বাচন করবেন, সেগুলো হলো (ক). বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা ও জ্ঞান; (খ). বিষয় সংশ্লিষ্ট তথ্য উপস্থাপন ও পর্যালোচনা; (গ). সৃজনশীলতা ও লেখার দক্ষতা; (ঘ). বিষয় ও ভাব প্রকাশের সাবলীলতা এবং (ঙ). চিত্রাঙ্কনের ক্ষেত্রে চিত্রকর্মের সার্বিক উপস্থাপনা।
প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে বাংলাদেশ হাইকমিশন আগামী বছরের ২২ মার্চ পূর্ব লন্ডনের ইয়র্ক হলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শিশু-কিশোর উৎসবে পুরস্কার বিতরণ করবে।