‘ফ্যাব ল্যাব হবে আইডিয়া প্রকাশের মাধ্যম : কুয়েট ভিসি

0
338

ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধিঃ
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘ফ্যাব্রিকেশন ল্যাবরেটরী (ফ্যাব ল্যাব)’ এর আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের ৫ম তলায় ফলক উম্মেচনের মাধ্যমে ফ্যাব ল্যাবের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।
প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা অনেক মেধাবী। শিক্ষার্থীদের আইডিয়া প্রকাশের ব্যবস্থা আমাদেরকেই করতে হবে। ফ্যাব ল্যাব হবে আইডিয়া প্রকাশের মাধ্যম। শিক্ষার্থীদের ভাবনাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য ফ্যাব ল্যাব অনন্য ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট প্রজেক্টের সাব প্রোজেক্ট ম্যানেজার প্রফেসর ড. পল্লব কুমার চৌধুরী, শুভেচ্ছা বক্তৃতা করেন সংশ্লিষ্ট প্রোজেক্টের ডেপুটি সাব প্রোজেক্ট ম্যানেজার ড. মোঃ মাহবুব হাসান। অনুষ্ঠানে ফ্যাব ল্যাব অপারেটরদের মধ্য থেকে বক্তৃতা করেন সেজুতি জামান এবং সঞ্চালনা করেন তানবিবুর রহমান।
উল্লেখ্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের হেকেপ প্রকল্পের আওতায় কুয়েটসহ দেশের ৮টি বিশ্ববিদ্যালয়ে ‘ফ্যাব্রিকেশন ল্যাবরেটরী (ফ্যাব ল্যাব)’ নির্মান করা হচ্ছে। তৈরী শেষে কুয়েটই সর্বপ্রথম ফ্যাব ল্যাবের উদ্বোধন করতে সক্ষম হয়েছে। মাইন্ড টু মার্কেট থিমকে সামনে নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আইডিয়াকে বাস্তবে রূপ দেওয়ার জন্য এ প্রকল্প গ্রহণ করা হয়।
এই ল্যাবে গবেষনা, ডিজাইন তৈরীর পাশাপাশি শিক্ষার্থীরা তাদের কাঙ্খিত বস্তু তৈরী করতে পারবে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ডীনবৃন্দ, ইনস্টিটিউট পরিচালকবৃন্দ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, পরিচালকবৃন্দসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, দপ্তর প্রধানগণ এবং ফ্যাব ল্যাব কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।