ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে জেএসসির প্রশ্ন ফাঁস

0
276

খুলনা টাইমস ডেস্ক :
ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে জেএসসির প্রশ্ন বিক্রির ঘোষণা দেয়া হলেও নির্বিকারই থাকছে প্রশাসন। ফলে রোববারের গণিতসহ এখন পর্যন্ত হওয়া আটটি বিষয়েরই প্রশ্ন ফাঁস হয়েছে। ঘটনার সত্যতা স্বীকার করেছে বোর্ড কর্তৃপক্ষও।

রোববার সকাল ১০টায় শুরু হয় জেএসসির গণিত পরীক্ষা। অথচ শনিবার দিবাগত রাতেই ক সেটের প্রশ্ন কয়েকটি ফেইসবুক পেইজে আপলোড হয়। ‘পিএসসি, জেএসসি এ্যান্ড এইচএসসি ১০০ পারসেন্ট কমন ওরজিনাল কোয়েশ্চেন’ নামের পেইজে এ প্রশ্ন বিক্রির বিজ্ঞাপন দেয়া হয়। এতে বলা হয় প্রশ্ন লাগলে যে কেউ টাকা বিকাশ করলেই ইনবক্সে সব সেটের প্রশ্ন দেয়া হবে।

রোববার সকাল সাড়ে আটটার দিকে ‘জেএসসি হানড্রেড পারসেন্ট রিয়েল কোয়েশ্চেন’ নামের পেইজে খ সেটের প্রশ্ন আপলোড করা হয়। সে প্রশ্নেই রবিবারের গণিত পরীক্ষা হয়েছে।

একইভাবে এবারের জেএসসির আটটি বিষয়েরই প্রশ্ন ফাঁস হয়েছে। কর্তৃপক্ষও স্বীকার করেছে পরীক্ষার এক থেকে দেড়ঘন্টা আগে ফেইসবুকে প্রশ্ন ফাঁস হয়েছে।

প্রশ্নফাঁসের ঘটনায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অভিভাবকরা। ফাঁসের সঙ্গে জড়িতদের ধরতে অভিযান চলছে বলে দাবি করেছে বোর্ড কর্তৃপক্ষ।

প্রযুক্তিবিদরা বলছেন, কর্তৃপক্ষ চাইলেই ফেইসবুকে কারা প্রশ্ন ছড়াচ্ছে তাদের খুঁজে বের করা সম্ভব। প্রশ্নফাঁস ঠেকাতে প্রযুক্তিবিদদের নিয়ে আলাদা টিম গঠন করে কাজের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।