ফেসবুকের কাছ থেকে ৪৭ শতাংশ তথ্য পেয়েছে সরকার

0
366

অনলাইন ডেস্কঃ

ছয় মাসে ফেসবুকে কাছে ব্যবহারকারীর গোপন তথ্য চেয়ে ৪৭ শতাংশ ক্ষেত্রেই সফল হয়েছে বাংলাদেশে সরকার।

ফেসবুকের প্রকাশিত ট্রান্সপারেন্সি রিপোর্ট থেকে এ তথ্য জানা গেছে। এই প্রতিবেদনে ফেসবুকের কাছে ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য চাওয়া ১০৫টি দেশের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সবচেয়ে বেশি তথ্য চাওয়া হয়েছে। গত বছর ফেসবুকের কাছে মোট ১০৪টি অনুরোধ জানায় সরকার। এসব অনুরোধে ১৩৯টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়।

পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ৬০টি অনুরোধে ৯৫ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ব্যাপারে তথ্য চাওয়া হয়েছে। এসব অনুরোধের বিপরীতে ৪৭ শতাংশ ক্ষেত্রে সরকারকে তথ্য দিয়েছে ফেসবুক।

এর মধ্যে আইনি প্রক্রিয়া এগিয়ে নিতে ১৭টি অনুরোধ করে বাংলাদেশ। এর আওতায় ৩৬টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়। এসব অনুরোধে ২৯ শতাংশ ক্ষেত্রে সহযোগিতা করেছে ফেসবুক।

২০১৬ সালে তথ্য চেয়ে ফেসবুক কর্তৃপক্ষের কাছে মোট এক লাখ ২৩ হাজারটি অনুরোধ জানায় বিভিন্ন দেশের সরকার। ২০১৭ সালে এসে অনুরোধের সংখ্যা বেড়ে দাঁড়ায় এক লাখ ৬১ হাজার ২৩১টিতে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রথমবার ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য চাওয়া হয় ২০১৬ সালের এপ্রিলে। ওই সময় ৯টি অ্যাকাউন্টের বিপরীতে ১০টি তথ্য চাওয়া হয়েছিলো। আবেদনের পরিপ্রেক্ষিতে ৬৬ শতাংশ তথ্য সরবরাহ করা হয়েছিল।