ফেভারিট ইংল্যান্ডের বিশ্বকাপ দলে বড় পরিবর্তন

0
641

খুলনা টাইমস স্পোর্টস:
বিশ্বকাপ ক্রিকেট মাঠে গড়াতে আর মাত্র ৯ দিন বাকি। এর আগে আগামি ২৩ মে পর্যন্ত বিশ্বকাপের ১৫ জনের স্কোয়াডে পরিবর্তন আনার সুযোগ রেখেছে আয়োজক সংস্থা আইসিসি। সেই সুযোগে গতকাল আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ দলে তিনটি পরিবর্তন আনে পাকিস্তান। এবার স্কোয়াডে পরিবর্তন আনার তালিকায় যোগ দিচ্ছে আসরের অন্যতম ফেভারিট ইংল্যান্ড। শেষ মুহূর্তে বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডে তিনটি অদল-বদল করতে যাচ্ছে এবারের আসরের স্বাগতিকরা। আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ইংলিশ স্কোয়াডে তিনটি পরিবর্তনের কথা নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
পরিবর্তিত স্কোয়াডে সবচেয়ে বড় চমক হয়ে দলে ঢুকেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার লিয়াম ডওসন। ২৯ বছর বয়সী এই অলরাউন্ডার এর আগে ইংল্যান্ডের হয়ে মাত্র তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। গত অক্টোবরে ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ইংল্যান্ডের হয়ে মাঠে নামেন এই অলরাউন্ডার। তবে হ্যাম্পশায়ারের হয়ে সম্প্রতি রয়্যাল লন্ডন কাপে ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করেছেন ডওসন। ডওসনকে জায়গা করে দিতে দল থেকে ছাঁটাই করা হয়েছে লেগস্পিনিং অলরাউন্ডার জো ডেনলিকে। ডেনলির বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়াটাই ছিল বড় এক চমক। কিন্তু পাকিস্তানের বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজে একাধিক সুযোগ পেয়েও নিজেকে মেলে ধরতে ব্যর্থ হন ৩৩ বছর বয়সী এই অলরাউন্ডার। তাই্ ডেনলির জায়গায় ডওসনকে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ ক্রিকেট বোর্ড।
অন্যদিকে, ডানহাতি ফাস্ট বোলার জোফরা আর্চারের দলভুক্তির ফলে কপাল পুড়েছে বাঁহাতি সুইং বোলার ডেভিড উইলির। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ডেথ ওভারে দারুণ বোলিং করে ইংল্যান্ডের ১২ রানের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন উইলি। তবে শেষ কয়েকটি ম্যাচে উইলির পারফরম্যান্স ইংলিশ নির্বাচকদের মন ভরাতে পারেনি। অন্যদিকে, কিছুদিন আগেই ইংল্যান্ডের হয়ে অভিষিক্ত ক্যারিবীয় বংশোদ্ভূত আর্চারকে নিয়ে মাতামাতি চলছিল। সাবেক ক্রিকেটারদের প্রায় সবাই যেকোনো মূল্যে আর্চারকে বিশ্বকাপ দলে দেখতে চেয়েছিলেন। পাকিস্তানের বিপক্ষে শেষ হওয়া সিরিজে দুটি ম্যাচে সুযোগ পেয়ে গতির ঝলক দেখান ডানহাতি এই ফাস্ট বোলার। ঘণ্টায় ৯০ মাইলের বেশি গতিতে বল করার পাশাপাশি সুইংয়ের সমন্বয়ে তুলে নেন শুরুর দিকের উইকেট। তাই উইলিকে বাদ দিয়ে আর্চারকে দলভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ইংলিশরা।
ইংল্যান্ডের এবারের বিশ্বকাপ স্কোয়াডে অন্য পরিবর্তনটি এসেছে ওপেনিং ব্যাটসম্যানের পজিশনে। বিশ্বকাপের প্রাথমিক দলে থাকা উদ্বোধনী ব্যাটসম্যান অ্যালেক্স হেলস কিছুদিন আগে ডোপ টেস্টে পজিটিভ হন। ঘটনার পর ডানহাতি এই ওপেনারকে সাময়িক নিষিদ্ধ করার পাশাপাশি বিশ্বকাপ স্কোয়াড থেকেও বাদ দেওয়ার ঘোষণা দেয় দেশটির ক্রিকেট বোর্ড। শূন্য থাকা হেলসের জায়গায় আজ আরেক ওপেনার জেমস ভিন্সকে দলভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ইসিবি। পাকিস্তানের বিপক্ষে সিরিজে ওপেনার হিসেবে দলে সুযোগ পেয়েই ভালো পারফর্ম করেন ডানহাতি এই ব্যাটসম্যান। তাই হেলসের জায়গায় ভিন্সকে নেওয়ার জন্য খুব বেশি ভাবতে হয়নি বোর্ডকে।