ফিরে দেখা ২০১৭: রেকর্ডের ছড়াছড়ি ক্রিকেটে

0
460

টাইমস ডেস্ক :
আন্তর্জাতিক ক্রিকেটে বছরজুড়ে ছিল রেকর্ডের ছড়াছড়ি। ষোলো বছর পর টেস্ট পরিবারে যুক্ত হয়েছে নতুন দুই সদস্য আয়ারল্যান্ড ও আফগানিস্তান। মর্যাদার অ্যাশেজ ফিরেছে অস্ট্রেলিয়ায়। টি-টোয়েন্টিতে হয়েছে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ক্রিকেটকে বিদায় বলেছেন সাঙ্গাকারা, ইউনিস, মিসবাহরা।

ক্রিকেটে বছরটা ছিল পরীক্ষা নিরীক্ষার। রঙিন পোশাকে ম্যাচের দৈর্ঘ্য নেমেছে দশ ওভারে। সাদা পোশাকেও এসেছে বৈচিত্র্য। পাঁচ দিনের টেস্ট হয়েছে চার দিনে। শতবর্ষের অ্যাশেজে প্রথমবারের মতো দেখা মিলেছে গোলাপি বলের। পরিবর্তন এসেছে ক্রিকেটের নিয়মেও।

ব্যাট হাতে তিন ফরম্যাটেই শাসন করেছেন ভারত অধিনায়ক ভিরাট কোহলি। টেস্ট-ওয়ানডে মিলিয়ে তুলে নিয়েছেন ১১ সেঞ্চুরি। অধিনায়ক হিসাবে টেস্টে ৬ ডাবলে ভেঙ্গেছেন ব্রায়ান লারার রেকর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির ফিফটিও পূরণ করেছেন।

টেস্টে অবশ্য রান সংখ্যায় সবার ওপরে অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। ৬ সেঞ্চুরিতে করেছেন ১৩শোর বেশি রান। দলকে জিতিয়েছেন অ্যাশেজ। ১৩ বছর পর তার নেতৃত্বে ভারতের মাটিতে টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া।

 

লাল বলে সবাইকে চমকে বছরের সেরা অজি স্পিনার নাথান লায়ন। এছাড়া তৃতীয় পেইসার হিসাবে এ বছর ৫০০ উইকেট পেয়েছেন জেমস অ্যান্ডারসন। ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে দ্রুততম ২৫০ উইকেটের মাইলফলক পেরিয়েছেন রাভিচন্দ্রন আশউইন।

চমক আছে ওয়ানডে সেরা বোলারেও। তারকা মহাতারকাদের পেছনে ফেলে সবার ওপরে পাকিস্তানের হাসান আলি ও আফগান লেগি রশিদ খান।

জুনে টেস্ট পরিবারের এগারো ও বারোতম সদস্য হবার গৌরব অর্জন করেছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

দল হিসাবে বছরটা পাকিস্তানের। রাঙ্কিংয়ের আটে থেকে জিতেছে চ্যাম্পিয়নস ট্রফি। অভিষেকেই আলো কেড়েছেন ওপেনার ফখর জামান ও লেগ স্পিনার সাদাব খান। সবচেয়ে বড় খবর আট বছর পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে পাকিস্তানের মাটিতে।

টি-টোয়েন্টিতে ৩৫ বলে দ্রুততম সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েছেন ডেভিড মিলার ও রোহিত শর্মা। আর নারী বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড।

আলোচনায় ছিল শাই হোপ বীরত্বে ১৬ বছর পর ইংল্যান্ডের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট জয়।