ফাইনালের স্বাদ পেল না দিল্লি – কেটে গেল আইপিএল এর ১২তম আসর

0
443

স্পোর্টস ডেক্স, খুলনা টাইমস :

১২ বছর আগে সূচনা হয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এর। ঘরোয়া ক্রিকেটে বিশ্বের দ্বিতীয় সবচেয়ে উত্তেজনাপূর্ণ এই প্রতিযোগিতায় দীর্ঘ ১২ বছরেও ফাইনালে উঠতে পারেনি দিল্লি। চলতি আইপিএলে নাম পাল্টে ফেলে ফ্রাঞ্চাইজিটি। দিল্লি ডেয়ারডেভিলস থেকে হয়ে যায় দিল্লি ক্যাপিট্যালস। কিন্তু তারপরও ভাগ্যের কোনো উন্নতি হয়নি দলটির।আইপিএলের ১২ বছরের ইতিহাসে শিরোপা তো দূরে থাক, এখনো পর্যন্ত একমাত্র দল হিসেবে ফাইনালই খেলা হলো না দিল্লির। আইপিএলের পূর্ণাঙ্গ ৮ ফ্র্যাঞ্চাইজির মধ্যে বাকি ৭ দলই অন্তত একবার হলেও খেলেছে ফাইনালে। শিরোপা জিতেছে ৫টি দল- চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ানস, কলকাতা নাইট রাইডার্স, সানরাইজার্স হায়দারাবাদ এবং রাজস্থান রয়্যালস। শিরোপা না জিতলেও ফাইনালে খেলেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং কিংস এলেভেন পাঞ্জাব।
কিন্তু আইপিএলের ১২ আসরের সবকয়টিতে খেলে, একবারের জন্যও ফাইনালের স্বাদ পায়নি দিল্লি ক্যাপিটালস। এবারের আসরে অন্যতম ফেবারিট হিসেবে ধরা হচ্ছিলো শ্রেয়াস আইয়ারের দলকে। রাউন্ড রবিন লিগে লম্বা সময় তারা আধিপত্য বিস্তার করেছে পয়েন্ট টেবিলে। অথচ প্লে-অফে এসেই খেই হারিয়ে ফেলল দলটি। তবে এলিমিনেটর ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আশা টিকিয়ে রেখেছিল ফাইনালে খেলার। কিন্তু কোয়ালিফায়ার-২ এর ম্যাচে মহেন্দ্র সিং ধোনির চেন্নাইয়ের কাছে হার মানতে হয়েছে তাদের, অধরাই থেকে গেছে ফাইনাল খেলার স্বপ্ন।
এদিকে দিল্লিকে বিদায় করে অষ্টমবারের মতো আইপিএলের ফাইনালে উঠে গেছে চেন্নাই। তাদের প্রতিপক্ষ মুম্বাই ফাইনাল খেলবে পঞ্চমবারের মতো। আর এ দুই দল ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে চতুর্থবারের মতো। ২০১০ সালে প্রথমবার, পরে ২০১৩ এবং ২০১৫ সালের আসরে আইপিএল দেখেছিল মুম্বাই-চেন্নাই ফাইনাল। প্রথমবার চেন্নাই জিতলেও, পরের দুইবার শিরোপা ঘরে তুলেছিল মুম্বাই ইন্ডিয়ানস। আবারও শিরোপার লড়াইয়ে ১২ই মে রাতে মাঠে নামবে এ দুই জায়ান্টস।