প্রাণভয়ে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ!

0
518

খুলনা টাইমস ডেস্ক : এবার প্রাণনাশের ভয়ে পদত্যাগ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, তাকে হত্যার পরিকল্পনা করা হচ্ছে- এই আশঙ্কায় তিনি পদত্যাগ করেছেন। আজ শনিবার এক বিবৃতিতে নিজের পদত্যাগের ঘোষণা দেন তিনি। তার ওই ভাষণ একটি টেলিভিশনে সম্প্রচার করা হয়। তিনি বলেন, শহীদ রফিক আল-হারিরি (লেবাননের সাবেক প্রধানমন্ত্রী এবং সাদ আল-হারিরির বাবা) গুপ্তহত্যার শিকার হওয়ার আগে যে ধরনের রাজনৈতিক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল এখন আমরা সেই রকম অবস্থায় আছি। আমাকে হত্যা করার জন্য গোপনে যে পরিকল্পনা চলছে তা আমি অনুভব করতে পারছি।
ভাষণে ইরান ও লেবাননে তাদের মিত্র সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সমালোচনা করে সাদ আল-হারিরি বলেন, ইরান দিন দিন আরব বিশ্বের বিভিন্ন বিষয়ে নিজেদের প্রভাব হারাচ্ছে। লেবানন নিজেদের হারানো ঐতিহ্য আবারও ফিরে পাবে, আমাদের দিকে অন্যায়ভাবে কেউ হাত বাড়াতে চাইলে ওই হাত কেটে ফেলা হবে।
গত বছরের শেষ দিকে লেবাননের রাজনৈতিক দলগুলোর সমঝতার ভিত্তিতে সাদ আল-হারিরি প্রধানমন্ত্রী এবং হিজবুল্লাহ মিত্র মিশেল আউন দেশটির প্রেসিডেন্ট হন। আউনের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, সাদ আল-হারিরি টেলিফোনে তার পদত্যাগের কথা প্রেসিডেন্ট আউনকে জানিয়েছেন। প্রেসিডেন্ট তার দেশে ফেরার অপেক্ষায় আছেন। তিনি দেশে ফিরলে তার পদত্যাগের কারণ খতিয়ে দেখা হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
গত সপ্তাহে দুইবার সৌদিআরব সফর করেন আল-হারিরি। সেখানে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈরুত ভিত্তিক আল-জাদীদ টেলিভিশনের খবরে বলা হয়, সাদ আল-হারিরির পদত্যাগ সংক্রান্ত বিবৃতি সৌদি আরবের রাজধানী রিয়াদে ধারণ এবং সেখান থেকে সম্প্রচার করা হয়েছে। প্রসঙ্গত ২০০৫ সালে গুপ্তহত্যার শিকার হন রফিক আল-হারিরি।