প্রাকৃতিক উৎস থেকে এলার্জি এবং ডায়াবেটিসের অপেক্ষাকৃত ভালো ওষুধের অনুসন্ধান শীর্ষক সেমিনার

0
389

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিসিপ্লিনে প্রাকৃতিক উৎস থেকে এলার্জি এবং ডায়াবেটিসের অপেক্ষাকৃত ভালো ওষুধের অনুসন্ধান শীর্ষক সেমিনার আজ বুধবার বিকেল ৩ টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
ফার্মেসি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল নিবন্ধ উপস্থাপন করেন জাপানের খ্যাতনামা গবেষক ও বিজ্ঞানী টোকুশিমা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস প্রফেসর ইরোইউকি ফুকুই।
তিনি এলার্জি ও এ্যাজমা রোগের বিষয়ে নানাবিধ তথ্য উপাত্ত উপস্থাপন ছাড়াও এ রোগসমূহের ওষুধ আবিস্কার, পুরাতন ও আধুনিক ওষুধ তৈরির ইতিসৃত্তসহ সংশ্লিষ্ট বিষয়ের উপর সারগর্ভ উপস্থাপন করেন। এছাড়া পাওয়ার পয়েন্টে ইউরোপের বিভিন্ন ঔষধিবৃক্ষের ঔষধি গুণের উপর উপস্থাপনা করেন ইতালির কাগলিয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মার্কো লিওনতি।
স্বাগত বক্তব্য রাখেন এবং ডায়াবেটিস ও এলার্জি রোগের উপর সুন্দরবনের ঔষধিবৃক্ষের প্রভাব বিষয়ে গবেষণার ফলাফল নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন প্রফেসর ড. আশীষ কুমার দাস। তিনি জাপানের এমিরিটাস প্রফেসর ইরোইউকি ফুকুইর তত্বাবধানে প্রথম বিদেশী গবেষক হিসেবে উচ্চতর গবেষণাকার্য সম্পাদন করেন। এছাড়া ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ মোস্তাফিজুর রহমান বাংলাদেশে ব্রেস্ট ক্যান্সারসহ ক্যান্সার রোগের উপর বিভিন্ন তথ্য উপাত্ত ও গবেষণামূলক নিবন্ধ উপস্থাপন করেন। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি
#