প্রত্যয়ী রিয়াল, ঘুরে দাঁড়াতে চায় বায়ার্নও

0
580

অনলাইন ডেস্ক:
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে টানা তৃতীয় শিরোপার সন্ধানে রয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। সেই মিশনে ফাইনালে যেতে আজ মঙ্গলবার জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের বিপক্ষ মাঠে নামবে জিনেদিন জিদান বাহিনী। অ্যালিয়াঞ্জ এরিনায় গত সপ্তাহে প্রথম লেগে বায়ার্নকে ২-১ গোলে হারিয়ে এগিয়ে আছে রিয়াল।

তাই বার্নাব্যুতে আজ রাতে কোনো ছাড় দিতে চান না দলটির কোচ জিনেদিন জিদান। বায়ার্নকে রুখতে শুরু থেকেই আক্রমণাত্মক কৌশলে থাকার কথা জানালেন তিনি। তবে পিছিয়ে থেকেও ফাইনালে যাওয়াটা অসম্ভব মনে করছে না বায়ার্নও। সেভাবেই খেলার আশা তাদের।

গত মৌসুমে বায়ার্নকে হারিয়েই চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠেছিল রিয়াল। প্রথম পর্বে শুরুতে পিছিয়ে পড়েও ক্রিস্টিয়ানো রোনালদোর জোড়া গোলে জিতেছিল তারা। ঘরের মাঠে দ্বিতীয় পর্বে ৪-২ উড়িয়ে দিয়েছিল বায়ার্নকে। এ বারও যে তার পুনরাবৃত্তি চান, সাংবাদিক সম্মেলনে এমনটাই বুঝিয়ে দিয়েছেন জিদান।

তিনি বলেছেন, ‘শুরুতে গোল করে এগিয়ে যাওয়াই প্রধান লক্ষ্য। চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের গুরুত্ব ফুটবলাররা খুব ভালই জানে। আরও একটা ফাইনাল খেলার চেয়ে অসাধারণ কিছু হয় না। তাই শুধু ফাইনাল নিয়েই ভাবছি।’ তবে বায়ার্ন যে সহজে ছেড়ে দেবে না সেকথাও মাথায় রাখছেন জিদান। তিনি বলেন, ‘বায়ার্ন দুর্দান্ত দল। এই ম্যাচের জন্য ওরা তৈরি হয়েই এসেছে। আমাদের প্রস্তুতিও সম্পূর্ণ।’

ঘরের মাঠে প্রথম লেগে ১-২ হেরে এমনিতেই চাপে বায়ার্ন কোচ ইয়ুপ হেইঙ্কেস। এই পরিস্থিতিতে বায়ার্ন ম্যানেজারের অস্বস্তি আরও বেড়েছে আরিয়েন রবেন ছিটকে যাওয়ায়। আলিয়াঞ্জ এরিনায় গত সপ্তাহে রিয়ালের বিরুদ্ধে ম্যাচের আট মিনিটেই হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন নেদারল্যান্ডসের তারকা আরিয়েন রবেন। বায়ার্ন শিবিরের আশা ছিল, রিয়ালের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের ম্যাচের আগেই সুস্থ হয়ে উঠবেন তিনি। কিন্তু সোমবার বায়ার্নের চিকিৎসকরা জানিয়ে দেন, এই ম্যাচে রবেনের পক্ষে মাঠে নামা সম্ভব নয়। বাধ্য হয়ে দলের অন্যতম সেরা অস্ত্রকে বাদ দিয়েই মাদ্রিদের উড়ানে ওঠেন হেইঙ্কেস।


একা রবেন নন, চোটের কারণে সান্তিয়াগো বার্নাব্যুতে মঙ্গলবার রাতের ম্যাচে বায়ার্ন পাচ্ছে না রক্ষণের প্রধান ভরসা জোরোমে বোয়াটেংকেও। তিনিও চোট পেয়েছিলেন প্রথম পর্বের ম্যাচে। ৩৪ মিনিটে বোয়াটেং বেরিয়ে যাওয়ার পরেই মার্সেলো ভিয়েরা গোল করে ম্যাচে ফেরান রিয়ালকে। শুধু এই ম্যাচেই নয়, এক মাসের জন্য ছিটকে গিয়েছে বায়ার্ন ডিফেন্ডার। ফলে বিশ্বকাপেও জার্মানির হয়ে তার খেলা নিয়ে সংশয় তৈরি হয়ে গিয়েছে। যদিও হেইঙ্কেস আশা করছেন বোয়েটং সুস্থ হয়ে ওঠবেন।

বায়ার্ন তারকা ফ্রাঙ্ক রিবেরি রীতিমতো অবশ্য হুঙ্কার দিয়ে রেখেছেন। বার্নাব্যুতে ম্যাচের আগে বলেছেন, ‘প্রথম পর্বের ম্যাচে আমরা হেরেছি ঠিকই। তবে লড়াই কিন্তু এখনও শেষ হয়ে যায়নি। আমাদের সামনেও ফাইনালে ওঠার যথেষ্ট সুযোগ রয়েছে।’ বায়ার্নের প্রাক্তন তারকা বিসেন্তে লিজাআজু বলেছেন, ‘ফুটবলে কোনও কিছুই অসম্ভব নয়।’

ফাইনালে উঠতে হলে রিয়ালের বিপক্ষে অন্তত ২-০ জিততে হবে রবার্ট লেভানডস্কি, থমাস মুলারদের। প্রাক্তন ফরাসি তারকা বলছেন, ‘জুভেন্টাস যদি রিয়ালকে ওদের মাঠে ৩-১ গোলে হারাতে পারে, তাহলে বায়ার্ন কেন পারবে না? তবে এই ম্যাচে শুধু ভাল খেললেই হবে না। নিজেদের ছাপিয়ে যেতে হবে। বাঘের মতো ঝাপিয়ে পড়তে হবে জয়ের জন্য।