পোপ-সুচি বৈঠক আজ

0
374

টাইমস ডেস্ক : মিয়ানমার স্টেট কাউন্সিলর ও নোবেল বিজয়ী নেত্রী অং সান সুচির সঙ্গে ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস আজ বহুল প্রত্যাশিত বৈঠক করবেন। রোহিঙ্গা ইস্যু ও দেশটিতে সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য ঐক্যের পথ নির্দেশনা দেওয়ার আলোচনার জন্য মিয়ানমার গিয়েছেন পোপ।
বাংলাদেশ সময় আনুমানিক বিকেল ৫টার দিকে মিয়ানমার নেত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে।

সোমবার মিয়ানমারে পৌছে সেনা প্রধান মিং অং হ্লাইং’র সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন পোপ। তবে মিয়ানমান সফরের প্রধান কার্যক্রম হিসেবে সুচির সঙ্গে পোপের বেঠকটিকে বিশেষ আলোচনায় রাখা হচ্ছে। তাদের মূল আলোচনার বিষয় ‘রোহিঙ্গা’ হলেও বৈঠকে ওই শব্দটি উচ্চারণ করতে বিধি-নিষেধ দেওয়া হয়েছে।

চলতি বছরের ২৫ আগস্টে রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। জাতিসংঘ এই ঘটনাকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ হিসেবে বর্ননা করেছে।
যদিও পোপের সঙ্গে বৈঠকে মিয়ানমার সেনা প্রধান বলেন, মিয়ানমারে কোন ধর্মীয় বৈষম্য হয়নি। এবার পোপের সামনে সুচি রোহিঙ্গা ইস্যুকে কিভাবে উপস্থাপন করবে সেটাই দেখার বিষয়।

উল্লেখ্য, ৩ দিনের সফর শেষে ৩০ নভেম্বর বাংলাদেশের উদ্দেশে বিমানে চড়বেন পোপ ফ্রান্সিস। ঢাকায় সরাসরি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন তিনি। এএফপি