পুলিশের আইজি খুলনা আসছেন : উদ্বোধন করবেন কেএমপির ৪৫ বিট পুলিশিং স্পট

0
379

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটেয়ারী খুলনা আসছেন। মহানগরীর প্রতিটি ওয়ার্ড এবং গুরুত্বপূর্ণ ৪৫টি স্পটে বিট পুলিশিং কার্যালয় স্থাপন করা হয়েছে। নগরীর বয়রাস্থ পুলিশ লাইন মাঠে বৃহস্পতিবার বিকেলে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি। বুধবার দুপুরে খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) সদর দফতরে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবির।
তিনি বলেন, খুলনা মেট্রোপলিটন এলাকায় পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বিট পুলিশিং কার্যক্রম শুরু হয়েছে। আপাতত পুলিশ বক্স ও কমিউনিটি পুলিশের কার্যালয় এবং ভিন্ন স্থানে ঘর তুলে বিট পুলিশের কার্যক্রম শুরু হবে। মূলত ওয়ার্ডের তৃণমূল পর্যায়ে মাদক, সন্ত্রাস, ইভটিজিংসহ ছোটখাটো অপরাধ নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে এ কার্যক্রম শুরু হচ্ছে।
কেএমপি কমিশনার বলেন, পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটেয়ারী বৃহস্পতিবার দুপুরে খুলনায় আসবেন। তিনি বিকেল ৩টায় মহানগরীর বয়রাস্থ পুলিশ লাইন মাঠে মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে অনুষ্ঠিত ‘সুধী সমাবেশে’ প্রধান অতিথির ভাষণ দেবেন। সমাবেশের আগে সেখানে তিনি বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন করবেন। পরদিন শুক্রবার তিনি পুলিশের সব ইউনিট কর্মকর্তাদের অংশগ্রহণে অনুষ্ঠিত কল্যাণ সভা এবং রেঞ্জ ও কেএমপি কর্মকর্তাদের সঙ্গে আইন-শৃংখলা সভায় যোগদান করবেন।
তিনি আরও বলেন, ডিএমপি এবং সিএমপি এলাকায় আগেই বিট পুলিশিং কার্যক্রম শুরু হয়েছে। খুলনা মেট্রোপলিটনে প্রথমবারের মতো এটি শুরু হচ্ছে। প্রতিদিন একটি নির্দিষ্ট সময় (এক, দু’ঘন্টা) একজন এসআই ও একজন এএসআই বিট পুলিশিং কার্যালয়ে দায়িত্ব পালন করবেন।
স্থানীয় পর্যায়ের যেকোনো ধরণের আইনি সমস্যার সামাধান দেওয়ার চেষ্টা করবেন তারা। আর যদি তাদের ক্ষমতার বাইরে হয়, তাহলে থানায় পাঠিয়ে দেবেন। এতে করে দালালের মাধ্যমে থানা পুলিশের স্মরণাপন্ন হতে হবে না নগরবাসীকে- বলেন কেএমপি কমিশনার হুমায়ুন কবির।