পাটকল শ্রমিকদের ১১ দফা দাবিতে ইসলামী শ্রমিক আন্দোলন’র সমর্থন

0
432

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
রাষ্ট্রয়ত্ব পাটকল গুলোতে কর্মরত শ্রমিক কর্মচারীদের বর্তমানে বিরাজমান সমস্যাগুলো জরুরী ভিত্তিতে সমাধান ও বাংলাদেশ পাটকল সিবিএ নন সিবিএ পরিষদ কর্তৃক ঘোষিত ১১ দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়েছে ইসলামী শ্রমিক আন্দোলন। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সমর্থন দেওয়া হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ’র খুলনা মহানগর শাখার সভাপতি অধ্যক্ষ মাওলানা মুজ্জাম্মিল হক।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমানে রাষ্ট্রয়ত্ব পাটকলের যে অবস্থা যা ভাষায় বর্ণনা করা সম্ভব নয়। আজ পাটকলের মেশিন ও যন্ত্রপাতি দীর্ঘ দিনের পুরোনো ও অকেজো হওয়ায় সঠিক সময়ে সঠিক উৎপাদন করা সম্ভব হচ্ছে না। যার দোষ শ্রমিকদের উপর অন্যয়ভাবে চাপানো হচ্ছে। খেটে খাওয়া গরিব শ্রমিক কর্মচারীদের সপ্তাহের পর সপ্তাহ মাসের পর মাস বেতন মজুরি না পেয়ে পরিবার পরিজন নিয়ে অর্ধহারে অনাহারে দিন অতিবাহিত করছে। ছেলে মেয়েদের লেখপড়া আজ ধ্বংসের মুখে পতিত হচ্ছে। বিনা চিকিৎসায় ধুকে ধুকে মরছে। প্রচÐ ঠান্ডায় শীত নিবারণের জন্য গরম কাপড়ের অভাবে কষ্ট পাচ্ছে। তাদের দুঃখ দুর্দশা কোন বিবেকবান মানুষ সহ্য করতে পারে না।
তিনি আরও জানান, বাংলাদেশ রাষ্ট্রয়াত্ব পাটকল সিবিএ নন সিবিএ পরিষদ কর্তৃক ঘোষিত ১১ দফা দাবির সাথে আরমরা পূর্ব সমর্থন ও সহযোগিতার ঘোষনা দিচ্ছি। পাশাপাশি ইসলামী শ্রমিক আন্দোলনের পক্ষ থেকে ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে সকল শ্রমিকদের সাথে নিয়ে আগামী ১৪ জানুয়ারী রবিবার সকাল ১১টায় পিপলস্ব চত্ত¡রে এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হবে। এতে যদি সমাধান না হয় তাহলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য থাকবো।
#