পদ্মা সেতুর তৃতীয় স্প্যান বসছে রোববার

0
295

শরীয়তপুর প্রতিনিধি :
বহুল আলোচিত স্বপ্নের পদ্মা সেতুর তৃতীয় স্প্যান বসানোর সম্ভাবনা রয়েছে রোববার যে কোনো সময়। স্প্যানটি ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসানো হবে বলে জানিয়েছে পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলী হূমায়ুন কবীর।

আর বাস্তব বা দৃশ্যমানের ক্ষেত্রে স্বপ্নের পদ্মার সেতু আরেক ধাপ এগিয়ে যাবে। সে লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এই স্প্যানটি বসানোর জন্য খুঁটির ওপরে সিমেন্ট মিশ্রিত উচ্চক্ষমতার বেয়ারিং বসানোসহ যাবতীয় কর্মকাণ্ড সম্পন্ন করা হয়েছে।

শনিবার সন্ধ্যা পর্যন্ত স্প্যানটি মূল গন্তব্য খুঁটি থেকে ১ হাজার মিটার দূরে ৩৩ নম্বর খুঁটির কাছে শরীয়তপুরের জাজিরা প্রান্তে এসে পৌঁছেছে।

এর আগে গত শুক্রবার সকালে বিশ্বের সবচেয়ে বেশি ধারণক্ষমতার ভাসমান ক্রেন টিয়ান ইয়েহাও মাওয়ার কুমার ভোগের বিশেষায়িত জেটি থেকে ওয়ার্কশপের প্রায় ৩ হাজার ২০০ টন ওজনের ভাসমান ক্রেনবাহী জাহাজটি এই স্প্যানটি পাজা করে রওনা হয়।

ইতিপূর্বে ৩৮ ও ৩৯নং খুঁটির ওপর যে দ্বিতীয় স্প্যান বসানো হয়েছিল, সেই খুঁটির ওয়েল্ডিংসহ যাবতীয় স্থাপনের কাজ স্থায়ীভাবে সম্পন্ন হওয়ার পরে অস্থায়ী ফ্রেমটি খুলে ৩৮নং খুঁটি থেকে ৩৯ নম্বর খুঁটির ওপর স্থাপন করা হয়েছে। দৃশ্যমান হওয়ার পর পদ্মার দুই পাড়ে লাখ লাখ মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।

ইতিমধ্যে দুটি স্প্যান বসানো হয়েছে। আর এ সেতুর কাজ শেষ হলে দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকাসহ পূর্বাঞ্চলের যোগাযোগ স্থাপন করবে এ সেতু। এতে অর্থনীতির চাকা ঘোরার পাশাপাশি অসংখ্য কর্মসংস্থান সৃষ্টি হবে। পদ্মা সেতুর দুই পাড়ে গড়ে উঠবে সিঙ্গাপুর ও হংকংয়ের আদলে বিশ্বমানের শহর। শিল্প-কলকারখানায় ভরে যাবে এ এলাকা। সর্বক্ষেত্রে ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটবে বলে আশা করছে পদ্মা পাড়ের মানুষ। তারা বাপ-দাদার ভিটেমাটি দিয়ে ও আজ শান্তি পাচ্ছে। তাদের মনে এখন দুঃখ নেই।