নৈয়ায়িকের উদ্যোগে খুবিতে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

0
326

খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে গতকাল ২৫ ফেব্রæয়ারি সন্ধ্যায় ‘আড়ষ্ট বোধের দ্বারে যুক্তির করাঘাত’ এই শ্লোগানকে সামনে রেখে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতা ও শ্রেষ্ঠ নৈয়ায়িক পদক ২০১৮ এর চ‚ড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।
এ বিতর্ক প্রতিযোগিতায় ২২টি ডিসিপ্লিনের মধ্যে চূড়ান্ত পর্বে সরকারি দল ফার্মেসি ডিসিপ্লিন চ্যাম্পিয়ন এবং বিরোধী দল আইন ও বিচার ডিসিপ্লিন রানার আপ হয়। বিতর্কের প্রতিপাদ্য বিষয় ছিলো “উন্নয়ন সহযোগীদের চেয়ে উন্নয়ন সুবিধাভোগীরা উন্নয়নশীল রাষ্ট্র বেশি উপেক্ষিত”।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। তিনি তাঁর বক্তব্যে বলেন নৈয়ায়িক শব্দটি এসেছে ন্যায় শব্দ থেকে। বিতর্কের মাধ্যমে যুক্তিতর্ক যুক্তিবাদী মানুষ তৈরি করতে পারে। তিনি আরও বলেন ন্যায় অন্যায়বোধ দেশে দেশে কালে কালে বদলায় আর যুক্তি তর্কের মাধ্যমে ন্যায় অন্যায়ের বিশ্লষণই বিতর্ক। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন নৈয়ায়িককে বেশি করে বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের জন্য আহবান জানান। পরে তিনি বিজয়ী দল ও রানার আপ দলের অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার ট্রফি তুলে দেন। এ প্রতিযোগিতায় চ‚ড়ান্ত পর্যায়ে শ্রেষ্ঠ বিতার্কিক হন সরকারি দল ফার্মেসি ডিসিপ্লিনের আরমান ইসলাম এবং শ্রেষ্ঠ নৈয়ায়িক হন সাদিকুল ইসলাম লিজন।
নৈয়ায়িকের সভাপতি নুরুল ইসলাম সাদ্দামের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইন স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাত, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাস, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম। এ সময় আরও বক্তব্য রাখেন ফার্মেসি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ মোস্তাফিজুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক সৈকত মন্ডল, ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের মোঃ হাসান হাওলাদারসহ নৈয়ায়িকের অন্যান্য সদস্যবৃন্দ।
বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন নৈয়ায়িকের প্রাক্তন সভাপতি এনএএম সারোয়ারে আখতার, খুলনার ডিভেড একাডেমিক সভাপতি মনোজ কুমার মজুমদার, নৈয়ায়িকের প্রাক্তন সভাপতি এস এম কবির আহমেদ, অমিত সরদার ও কবরী বিশ্বাস অপু। এর পর নৈয়ায়িকের নতুন সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদকসহ কমিটির অন্যান্য সসদ্যবৃন্দের নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী ও সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। #