‘নেইমার ফাউলকে অতিরঞ্জিত করতে পছন্দ করে’

0
777

ক্রীড়া ডেস্ক: আজ ২ই জুলাই, সোমবার বাংলাদেশ সময় রাত ৮.০০ টায় শেষ ষোলোর ম্যাচে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে মেক্সিকো। রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের তুরুপের তাস নেইমার। হেক্সা জয়ের মিশনে সদ্য ইঞ্জুরি থেকে ফেরা নেইমারেই সিংহভাগ ভরসা রাখছে দলটি। নেইমার কতটা বিধ্বংসী হয়ে উঠতে পারে, তা জানতে বাকি নেই বিপক্ষ দলের খেলোয়াড়দেরও। তাই মাঠে নেইমারকে বাধার শিকার হতে হয় সবচেয়ে বেশি। এই আলোচনায় সর্বশেষ সংযোজন মেক্সিকোর অধিনায়ক আদ্রেয়াস গুয়ারদাদো। তার মতে, ফাউলকে অতিরঞ্জিত করতে পছন্দ করে নেইমার। শুধু তাই নয়, কোনো কারণ ছাড়াই নেইমার মাঠে পড়ে যেতে অনেক বেশি পছন্দ করে বলেও দাবি করেন মেক্সিকোর এই অধিনায়ক।
রাশিয়ার বিশ্বকাপ পরিসংখ্যানও তাই বলে, এখন পর্যন্ত মোট ১৭ বার ফাউলের শিকার হয়েছেন বর্তমান ব্রাজিলের অন্যতম স্বপ্নদ্রষ্টা নেইমার। তবে নেইমারের ঘন ঘন পড়ে যাওয়া নিয়েও কথা তুলেছেন অনেকে। এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতেও চলছে তুমুল আলোচনা-সমালোচনা। ব্রাজিল কোচ তিতের মতে, ব্রাজিলের মনোযোগ নষ্ট করতেই এমন অপচেষ্টা চালাচ্ছেন মেক্সিকো অধিনায়ক।


২ জুলাই, সোমবার রাতে শেষ ষোলোর ম্যাচে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে মেক্সিকো। তার আগে মেক্সিকোর অধিনায়ক গুয়ারদাদো বলেন, ‘আমরা সবাই নেইমারকে জানি। বিচার করার দায়িত্বটা আমার বা আমাদের নয় বরং রেফারিদের ও ফিফার।
এখন তাদের ভিএআর প্রযুক্তি আছে। তার খেলার ধরনটা তাদের খেয়াল করতে হবে এবং রেফারিদের এ ব্যাপারে সচেতন হওয়া দরকার। কারণ আমরা জানি সে ফাউলকে অতিরঞ্জিত করতে পছন্দ করে। সে মাঠে পড়ে যেতে অনেক বেশি পছন্দ করে।’

অবশ্য ম্যাচের আগে দলের সেরা তারকাকে নিয়ে এমন সমালোচনা গায়ে লাগাচ্ছেন না ব্রাজিল কোচ তিতে। তার মতে, ব্রাজিলের মনোযোগ নষ্ট করতেই এমন অপচেষ্টা চালাচ্ছেন মেক্সিকো অধিনায়ক। একই সঙ্গে জানিয়ে দিয়েছেন, ইনজুরি থেকে ফিরে বর্তমান সময়ে সেরা ফর্মেই রয়েছেন নেইমার।
এ নিয়ে তিতের ভাষ্য, ‘এসব বলে আমাদের মনোযোগ নষ্ট করা যাবে না। উত্তেজিত করে আমাদের ছন্দে ছেদ টানার অপচেষ্টা সফল হবে না। নেইমার আমাদের দলের মূল খেলোয়াড়দের একজন। বড় ধরনের চোট কাটিয়ে মাত্রই খেলায় ফিরেছে সে। সেরাটা দিতে লড়ছে। আমি জানি, ওকে সব দলই লক্ষ্য বানাবে।
মেক্সিকোও জানে নেইমার জ্বলে উঠলে ওদের কতটা সমস্যা হবে। তাই মাঠের লড়াইয়ের আগে মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টির খেলায় নেমেছে ওরা। কিন্তু সেই প্রচেষ্টা সফল হবে না। নেইমার অনেক ম্যাচ খেলেছে। সার্বিয়ার বিপক্ষে সে দারুণ খেলেছে। মেক্সিকোর বিপক্ষে কি হবে জানি না, তবে হ্যাঁ, সে এখন তার সেরা ফর্মে ফিরছে।’