নিন্মমানের কাজ! ইস্টিমেট দেখতে চাওয়ায় ক্ষেপলেন ঠিকাদার

0
459

ফিরোজ আহম্মেদ, ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার মুরগি হাটার মোড় থেকে কলাহাটার মোড় পর্যন্ত কলেজ রোডের গুরুত্বপূর্ণ সড়কটি পূণ: নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। যথাযথ কর্তৃপক্ষের নজদারীর অভাবে তড়িঘড়ি ও অতি নিন্মমানের কাজ করায় স্থানীয় লোকজন ক্ষোভ প্রকাশ করেছেন।

কালীগঞ্জ পৌরসভা সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধিনে গত ২০১৭-১৮ অর্থ বছরে কালীগঞ্জ পৌরসভার মুরগি হাটার মোড় থেকে কলাহাটার মোড় পর্যন্ত সড়কটি পুণ: নির্মাণ কাজ বরাদ্দ দেয়া হয়। এতে ব্যয় ধরা হয়েছে ৮ লাখ ৩২ হাজার টাকা। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শতরুপা এণ্টারপ্রাইজ পক্ষে ওই সড়কের পুণ: নির্মাণ কাজটি করেন আতি নামের এক ঠিকাদার।

সরেজমিন ঘুরে দেখা গেছে, শনিবার (২৯শে সেপ্টেম্বর )সকালে শুরু করে সোমবার (১লা অক্টবর) শেষ করে রাস্তা পুণ: নির্মাণ কাজটি। রাস্তার কাজ শুরু হলে এলাকাবাসী নিন্মমানের কাজ দেখে কাজ বন্ধ করে দেয়। এবং কাজের ইস্টিমেট দেখতে চান। কিন্তু ঠিকাদার আতি প্রভাব বিস্তার করে স্থানীয় জনসাধারনকে ভয়ভীতি দেখিয়ে তড়িঘড়ি করে কাজটি শেষ করেন।

এতে সড়কের পুণ: নির্মাণ কাজটি সিল কোট করার আগে শড়ঃযড়হ মেরামত সঠিক ভাবে না করায় এবং সড়কটি ভাল ভাবে পরিস্কার না করেই সিল কোট করা হয়। ফলে সড়কের পুণ: নির্মাণ কাজটি কোথাও কোথাও সিল কোর্ট সঠিক পরিমানে না দেওয়ায় পুরাতন কার্পেটিং ভেসে উঠেছে। এতে এলাকার মানুষের মধ্যে ক্ষভের সৃষ্টি হয়েছে।

স্থানীয় আড়ত মালিক হারুন-অর-রশিদ জানান, রাস্তার পুণ: নির্মাণ কাজটি ভাল না হাওযায় আমরা স্থানীয়রা ঠিকাদারকে কাজের ইস্টিমেট দেখতে চাইলে তিনি ইস্টিমেট না দেখিয়ে সিলকোট করার কথা আছে বলে জানান।
নি¤œমানের কাজের বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শতরুপা এণ্টারপ্রাইজ পক্ষে ঠিকাদার আতি কাছে জানতে চাইলে তিনি বলেন, দুইজন ইঞ্জিনিয়ারসহ দুইজন ওয়ার্ক এসিস্ট্যান্ট সরজমিনে গিয়ে কাজ বুঝিয়া নিয়েছেন।

এ বিষয়ে কালীগঞ্জ পৌরসভার সাব-এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (এস এ ই) আলতাব হোসেনের কাছে কাজের ইষ্টিমেট দেখতে চাইলে তিনি বলেন, কাজের ইষ্টিমেট দেখানোর এখতিয়ার আমার নাই। নি¤œমানের কাজের বিষয়ে তিনি বলেন, পুণ: নির্মাণ কাজ ১০০% হয় না।