নিউজিল্যান্ডের হ্যাটট্রিক জয়, সমান পরাজয় আফগানদের

0
363
স্পোর্টস ডেস্ক:
বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছে আফগানিস্তান। এর আগে নিজেদের প্রথম দ্ইু ম্যাচেও অস্ট্রেলিয়া ও শ্রীলংকার বিপক্ষে হেরেছিলো তারা। ফলে বিশ্বকাপে পরাজয়ের হ্যাটট্রিক হয়ে গেছে দলটির।
এদিকে আফগানিস্তানের হ্যাটট্রিক হারের বিপরীতে হ্যাটট্রিক জয় পেয়েছে নিউজিল্যান্ড। প্রথম দুই ম্যাচে শ্রীলংকা ও বাংলাদেশের বিপক্ষে জয়ের পর আজ আফগানিস্তানের বিপক্ষেও জয় পেয়েছে তারা। আফগানদের করা ১৭২ রানের জবাবে ৩ উইকেট হারিয়ে, ১০৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেছে নিউজিল্যান্ড।
রান তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফিরে যান মার্টিন গাপটিল। আরেক ওপেনার কলিন মুনরো ফেরেন ৪১ রানের মাথায়, ব্যক্তিগত ২২ রানে। তৃতীয় উইকেটে ৮৯ রানের জুটি গড়েন কেন উইলিয়ামসন ও রস টেলর।
ব্যক্তিগত ফিফটি থেকে মাত্র ২ রান দূরে থাকতে আউট হন টেলর। তবে ফিফটি তুলে নিয়ে ব্যক্তিগত ৭৯ রানে অপরাজিত থেকেই ম্যাচ শেষ করেন উইলিয়ামসন। উইকেটরক্ষক ব্যাটসম্যান টম লাথান করেন ১৩ রান।
এর আগে টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নামে আফগানিস্তান। ব্যাটিংয়ে নেমে ৪১ ওভার ২ বলেই ১৭২ রানে অলআউট হয়ে যায় তারা। টানা তৃতীয় জয় পেতে কিউইদের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৭৩ রানের।
শুরুটা অবশ্য ভালোই করেছিলো আফগানরা। কোনো উইকেট না হারিয়েই ৬৬ রান তুলে তারা। কিন্তু এরপরই শুরু হয় ব্যাটিং বিপর্যয়। ৬৬ রানে প্রথম উইকেট হারানোর পর আর কোনো রান না তুলেই সাজঘরে ফিরে যান আরো দুই ব্যাটসম্যান।
এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। স্কোরবোর্ডে ১৫০ রান তোলার আগেই আউট হয়ে সাজঘরে ফিরে যান ৯ ব্যাটসম্যান। শেষ উইকেট জুটিতে ২৫ রান তুলে আফগানদের বড় লজ্জার হাত থেকে বাঁচান আফতাব আলম ও হামিদ হাসান।
আফগানিস্তানের পক্ষে ফিফটি তুলে নেন হাশমাতুল্লাহ শহিদি। দলের পক্ষে সর্বোচ্চ রানও এই ব্যাটসম্যানের। ৯৯ বলে ৯ চারে ৫৯ রান করে ফার্গুসনের বলে আউট হয়ে সাজঘরে ফেরত যান তিনি। এছাড়া হজরতুল্লাহ জাজাই ২৮ বলে ৩৪ ও নূর আলি জাদরান ৩৮ বলে করেন ৩১ রান।
মূলত কিউই পেসারদের গতি সামলাতেই হিমশিম খান আফগানিস্তানের ব্যাটসম্যানরা। ১০ ওভার বল করে ৩১ রান দিয়ে ৫ উইকেট তুলে নিয়েছেন পেসার জিমি নিশাম। আরেক পেসার লুকি ফার্গুসন ৯ ওভার ১ বল করে ৩৭ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট।