নানা কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালন

0
368

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
নানা কর্মসূচির মধ্যে দিয়ে নগরীতে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে। খুলনা সিভিল সার্জন অফিসের সহযোগিতায় সিএসএস ও পিমেসিস্টার্স এর যৌথ আয়োজনে দিবসটি পালন করা হয়। এবারের প্রতিপাদ্য ‘কুষ্ঠরোগে আক্রান্ত বালক-বালিকায়, আর কোন প্রতিবন্ধিতায় নয়।’
দিবসটি উপলক্ষে রোববার সকাল ১০টায় ডেপুটি সিভিল সার্জন ডাঃ আতিয়ার রহমান এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি সদর হাসপাতাল থেকে নগরীর গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ শেষে স্কুল হেলথ ক্লিনিকে এসে শেষ হয়। র‌্যালি শেষে নগরীর স্কুল হেলথ ক্লিনিকে ডেপুটি সিভিল সার্জন ডাঃ আতিয়ার রহমানের সভাপতিত্বে কুষ্ঠ বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগের টিবি লেপ্রেসী কনসালটেন্ট ডা. আনোয়ারুল আজাদ। বিশেষ অতিথি ছিলেন সিএসএস-রেভারেন্ড আব্দুল ওয়াদুদ মেমোরিয়াল হাসপাতালের ম্যানেজার মহসিন উদ্দিন, পিমেসিস্টার ডিরেক্টর ডা. রবের্তা পিনোনে, ডা. জনকার্লোস, ডা.স্বপন কুমার, ডা. মাহমুদুর রহমান কনসালট্যান্ট সিডিসিসহ অন্যন্য ব্যাক্তিবর্গ। সভায় আরো বক্তব্য করেন কো-অর্ডিনেটর মার্কেটিং কাম পিআরও-সিএসএস মোঃ সেলিম শেখ, এস কে ফারুক-টিএলসিও এবং ফিল্ড কো-অর্ডিনেটর আখতার আলী।
সভায় বক্তারা কুষ্ঠ রোগ বিষয়ে সচেতন হওয়ার জন্য সকলকে আহবান জানান এবং কুষ্ঠ রোগীদের চিকিৎসা প্রদানের বিষয়ে সরকারি-বেসরকারি সকল পর্যায়ের প্রতিনিধিদের সহযোগিতা বৃদ্ধির পরামর্শ প্রদান করেন। সভায় কুষ্ঠরোগ বিষয়ক কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী খুলনা শহরের অন্যতম বিদ্যাপীঠ রেভারেন্ড পল্স হাই স্কুলের বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। কুষ্ঠরোগ বিষয়ক প্রতিযোগিতায় মোট ছয়জন পুরস্কার প্রাপ্তদের মধ্যে দশম শ্রেণিতে ফারিয়া আনজুম প্রথম স্থান এবং নবম শ্রেণিতে আল আমিন শেখ প্রথম স্থান অধিকার করেন। অনুষ্ঠানটি সার্বিকভাবে পরিচালনা করেন খুলনা সিভিল সার্জন অফিসের সিনিয়র হেলথ এডুকেশন অফিসার আবুল কালাম আজাদ।