নগরীতে ‘নিরাপদ পথখাবার’ বিষয়ক প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত

0
298

বিজ্ঞপ্তি: ‘নিরাপদ পথখাবার’ বিষয়ক একটি প্রশিক্ষণ কোর্স বুধবার দুপুরে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। খুলনা মহানগরীতে নিরাপদ পথখাবার ও হোটেল রেস্তোরায় স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিতকল্পে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কারিগরি এবং নেদারল্যান্ডস সরকারের আর্থিক সহযোগিতায় কেসিসি’র ভেটেরিনারী দপ্তর এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করে। মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীগণ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন।

কেসিসি’র সিনিয়র ভেটেরিনারী সার্জন ডা. মোঃ রেজাউল করিম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালা।

তিনি বলেন, কাঁচা খাদ্যে বিপদজনক জীবাণু থাকতে পারে এবং খাদ্য তৈরীর সময় সেগুলি অন্যান্য খাদ্যে স্থানান্তরিত হয়ে বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়ায়। কাঁচা খাদ্য ভালোভাবে ধুয়ে ও খোসা ছাড়িয়ে খাদ্যবাহিত রোগের ঝুঁকি অনেকাংশে কমানো সম্ভব। এছাড়া শিক্ষার্থীরা অনেক সময় অস্বাস্থ্যকর পরিবেশে তৈরীকৃত পথখাবার গ্রহণ করায় স্বাস্থ্যঝুঁকিতে থাকে। স্বাস্থ্য সুরক্ষায় ও নিরাপদ খাবার বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে এ প্রশিক্ষণ কার্যকর ভ‚মিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।

প্রশিক্ষণ কোর্সে শিক্ষার্থীদের ঘরে ও বাইরে নিরাপদ খাদ্য তৈরী ও গ্রহণ সংক্রান্ত প্রেজেন্টেশন উপস্থাপন করেন কেসিসি’র ভেটেরিনারী সার্জন ডা. পেরু গোপাল বিশ্বাস।