নগরীতে দুই দিন ব্যাপী স্বাস্থ্য মেলা শুরু

0
320

কেএইচএম : নগরীর স্কুল হেলথ ক্লিনিক চত্বরে আজ থেকে দুইদিন ব্যাপী স্বাস্থ্য মেলা উদ্ধোধন করা হয়েছে। ৬ ও ৭ ডিসেম্বর স্বাস্থ্য মেলায় সকাল ৯টা থেকে বিকেল ৬টায় পর্যন্ত সাধারণ জনগনকে স্বাস্থ্য সচেতনতামুলক পরামর্শ ও স্বাস্থ্য সেবা প্রদান করা হবে। এই মেলায় প্রথম দিনে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি। মেলায় ৩৪টি স্টোল এই সেবার জন্য প্রস্তুতি করা হয়েছে। সিভিল সার্জন অফিস খুলনার আয়োজনে এই মেলা অনুষ্টিত হবে। এতে সভাপতিত্ব করবেন সিভিল সার্জন ডাঃ এ এস এম আব্দুর রাজ্জাক।
সিভিল সার্জন ডাঃ এ এস এম আব্দুর রাজ্জাক বলেন, জেলা সাধারণ জনগণ এই মেলা থেকে বিনামুল্য স্বাস্থ্য সেবা ও সচেতনতামুলক পরামর্শ সংশ্লিষ্ট ডাক্তাররা প্রদান করবেন। উদ্বোধন প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি। মেলার শেষ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।
খুলনা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ বলেন, স্বাস্থ্য পরিবার কল্যান মন্ত্রণালয় স্বাস্থ্য সেবা বিভাগের অন্তর্গত  স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের অধীনে (জিএনএসপি) ইউনিটের তত্ত্বাবধায়নে এবং ইউনিসেফ, পৈইকা ও ওয়েভ ফাউন্ডেশন সহযোগিতায় ‘মা, নবজাতক ও শিশু স্বাস্থ্য সেবা ব্যবস্থায় জবাবদিহীতা শক্তিশালীকরণ ও সেবা গ্রহিতাদেও অধিকার নিশ্চিত করনের সহায়তা প্রদান’ শীর্ষক প্রকল্পের কর্মসূচি অংশ হিসেবে আজ থেকে খুলনা জেলায় দুই দিন ব্যাপী স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য সমাবেশ অনুষ্ঠিত হবে।
সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ মাহবুবুর রহমান বলেন, এই স্বাস্থ্য সেবা মেলায় ৩৪টি স্টল থাকবে। সেখান থেকে সাধারণ জনগণ তাদের প্রত্যাশীত স্বাস্থ্য সচতেনতামুলক পরামর্শ ও  স্বাস্থ্য সেবা গ্রহন করবেন। ওই সব স্টোলে গাইনী, সার্জারী, ভায়া, প্যাথলজি, ইপিআই, এআরভি, পরিসংখ্যান,নার্সিং ইনস্টিটিউট, সন্ধানী ডোনার কøাব, ব্লাড ব্যাংক, কেসিসি, ওয়েভ ফাউন্ডেশন নিজেদের স্টল থাকবে। এসব স্টলে ডাক্তাররা তত্ত্বাবধায়ন থাকবে। এছাড়া বিভিন্ন এনজিওর এর মধ্যে ব্যাক, সুশিলন, কেএমএসএস, সিএসএস, পিকেএস ও সকল পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় অধিনে সিডিপি, সিডাব্লিউএফ, লাইট হাউজ, স্বাপ্ন নারী কল্যান সংস্থার ছিন্নমুল মানুষ প্রমুখ এনজিও প্রতিনিধিগন উপস্থিত থাকবেন। তিনি বলেন, স্বাস্থ্য মেলাটি সুন্দরভাবে পরিচালনার জন্য ইতিমধ্যেই সবকিছুর প্রস্তুতি সম্পন্ন্ করা হয়েছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, নগরীর ১৪নং শামসুর রহমান রোডে স্কুল হেলথ ক্লিনিক চত্বরে মেলার স্টল তৈরি ব্যস্ত রয়েছে শ্রমিকরা। এ সময় আরএমও ডাঃ মাহবুবুর রহমান মেলার স্টলর তৈরির দিক-নির্দেশনা প্রদান করছেন।
স্কুল হেলথ ক্লিনিকের জেলা ইপিআই এর সুপারেন্টেন্ড শেখ মাহবুবুর রহমান বলেন, তাদেরও নিজস্ব স্টল থাকবে। সেখানে জন্ম পরে শিশুদের টিকদানের বিষয় মায়েদেরকে সচেনতামুলক দিক নির্দেশনা প্রদান করা হবে। এছাড়া শিশু স্বাস্থ্য ও গর্ভবর্তী মায়েদের টিকার সমন্বন্ধে করনীয় বিষয় তুলে ধরা হবে। ##