নগরীতে অনগ্রসর দলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিতে অভিগম্যতা শীর্ষক মুখোমুখি সংলাপ সভা

0
39

নিজস্ব প্রতিবেদক:
নগরীতে অনগ্রসর দলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিতে অভিগম্যতা শির্ষক মুখোমুখি সংলাপ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার(১৯ জানুয়ারী) সিএসএস আভা সেন্টারে দলিত সংস্থা এর উদ্দ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ইউকেএইডের অর্থায়নে সম্প্রীতি ফোরাম কর্তৃক আয়োজিত জেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক পরিচালিত এই কর্মসূচির পক্ষ থেকে এ সংলাপের আয়োজন করা হয়।সভার প্রতিপাদ্য বিষয় ছিল বয়স্ক ভাতা, শিক্ষাউপবৃত্তি, প্রশিক্ষণ ও প্রশিক্ষণোত্তর সহায়তা।

সম্প্রীতি ফোরাম খুলনার সভাপতি সিলভি হারুনের সভাপতিত্বে ও দলিত এর নির্বাহী পরিচালক স্বপন কুমার দাসের পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক খান মোতাহার হোসেন।

উক্ত সভায় প্রকল্পের আওতাধীন কর্মএলাকার নেতৃবৃন্দ, ওয়ার্ড কাউন্সিলরগন এবং সুশিল সমাজের প্রতিনিধিগনের উপস্থিতিতে সেবাদাতাগনের জবাবদিহিতা নিশ্চিতকরনের মাধ্যমে সেবার মান কাঙ্খিত পর্যায়ে উন্নতি করা এবং সেবাদাতা ও সেবা গ্রহীতার মাঝে সেতুবন্ধন নিশ্চিত করা, জনগনের/ সেবাগ্রহীতাদের অধিকার সম্পর্কে সচেতন করা, সুশাসনের ও সাধারণ মানুষের ক্ষমতায়নের পথ তৈরি করা বিষয় আলোচনা করা হয়। এছাড়া আলোচনার প্রেক্ষিতে বিভিন্ন বিষয়ের উপর পরিকল্পনা স্বরুপ ওয়ার্ড পর্যায়ে পূর্ণাঙ্গ জরিপ করা, ইউনিক একটি তথ্য সংগ্রহ ফরম তৈরি করা, প্রান্তিক পেশাজীবিদের জরিপের ফরম বিতরণ ও সংগ্রহ করা, ওয়েব সাইডে তথ্য সন্নিবেশিত করণ, লিপলেট ব্যানার বিতরণ, সিটিজেন চার্টার অনুসরণ, মাইকিং, শিক্ষা উপবৃত্তি ফরম স্কুলে ছাড়া, উন্মুক্ত বাছায় প্রক্রিয়া, ভাতা প্রদান সংক্রান্ত বিষয়ে মুঠোফোনের মাধ্যমে টাকা পেমেন্ট করা, নগদ মোবাইল নম্বরের মাধ্যমে, শিক্ষাবৃত্তি সংশ্লিষ্ট ইউ.সি.ডি আওতায় শিক্ষাপ্রতিষ্ঠান হলে সেখানে আবেদন করতে হবে, অভিযোগ নিরসন পদ্ধতি অনুসরণ নিয়োগ প্রক্রিয়া চলমা, জনপ্রশাসন থেকে কিছুপদ বৃদ্ধি হয়েছে ও বরাদ্দ সাপেক্ষে কর্মমূখি প্রশিক্ষণ এর ব্যবস্থা গ্রহন করা বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

পিছিয়ে পড়া দলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কমিউনিটি প্রতিনিধিগন উন্মুক্ত আলোচনার মাধ্যমে তাদের এলাকা ভিত্তিক সুনির্দিষ্ট সমস্যা তুলে ধরেন। তারাই প্রেক্ষিতে জেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তাগন সুনির্দিষ্ট সমস্যা সম্পর্কে অবহীত হন এবং সেসব সমস্যা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

উক্ত সভা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মোঃ আইনাল হক, মোঃ শফিকুল ইসলাম, মাসুদুর রহমান, আবিদা আফরিন, মোঃ শহিদুল ইসলাম শিকদার, মোঃ রাকিবুল ইসলাম তরফদার, মোঃ জিয়াবুল হোসেন, মোঃ সাইদুজ্জামান, মোঃ আলী আকবর (টিপু), শেখ মোহাম্মদ আলী, মোঃ মিরাজুল ইসলাম, ইসরাত আরা হীরা, সালমা জাহান মনি, সাবির খান প্রমুখ।