দেশ মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে : মৎস্য মন্ত্রী

0
447

তথ্যবিবরণী:
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, জাতীয় অর্থনীতিতে মৎস্য খাত অগ্রণী ভূমিকা পালন করছে। জাতির মেধা বিকাশে দুধ, ডিম ও মাংসের উৎপাদনের কোন বিকল্প নেই। বর্তমান সরকারের সঠিক পদক্ষেপের ফলে ইতোমধ্যে দেশ মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। এ অর্জন আমাদের ধরে রাখতে হবে।
তিনি শনিবার দুপুরে যশোর জেলার ঝিকরগাছা উপজেলার গদখালী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে স্বল্পোন্নত দেশের স্ট্যাট্যাস হতে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন উপলক্ষে মৎস্য চাষী সমাবেশ, উদ্বুদ্ধকরণ সভা, মাটি ও পানি পরীক্ষা ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন খেটে খাওয়া মানুষের কল্যাণে কাজ করে গেছেন। বঙ্গবন্ধু বলেছিলেন বাংলাদেশের মানুষকে কেউ দাবায়ে রাখতে পারবে না। বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বঙ্গবন্ধু বেঁচে থাকলে অনেক আগেই দেশ উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত হতো। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জন জনগণেরই অর্জন। এই অর্জন সকলের ধরে রাখতে হবে। দেশ এখন উন্নয়নের মহাসড়কে। পদ্মাসেতু আজ দৃশ্যমান। বর্তমান সরকার ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয়।

তিনি আরও বলেন, ইতোমধ্যে ইলিশ উৎপাদনে দুই লাখ মেট্টিক টন অতিক্রম করছে। যা গত বছরের তুলনায় দ্বিগুণ। অপার সম্ভাবনাময় মৎস্য খাতের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য এ খাতের সকল সম্পদের সর্বোচ্চ ও সহনশীল ব্যবহার প্রয়োজন। এই সরকার ক্ষমতা গ্রহণের পর মৎস্য সেক্টরে ব্যাপক উন্নতি ঘটেছে। যেকোন বিষয়ে উন্নয়নের জন্য গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। মৎস্যখাতে, মৎস্য চাষী, খামারী ও উদ্যোক্তাদের সমন্বয়ে চাহিদাভিত্তিক গবেষণা করা প্রয়োজন। দেশীয় অনেক প্রজাতির মাছ আজ বিলুপ্তপ্রায় উল্লেখ করে মন্ত্রী বলেন, গবেষণার মাধ্যমে এ মাছগুলো এখনও রক্ষা করা সম্ভব। মাছ উৎপাদনে যশোর অঞ্চলের সফলতা রয়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন যশোর-২ আসনের সংসদ সদস্য এ্যাড. মনিরুল ইসলাম, ঝিকরগাছা পৌরসভার চেয়ারম্যান মোঃ মোস্তফা জামাল পাশা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম মুকুলপ্রমূখ। এতে সভাপতিত্ব করেন গদখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাষ্টার মোঃ মিজানুর রহমান। স্বাগত বক্তৃতা করেন যশোর জেলা মৎস্য কর্মকর্তা ড. মোঃ শফিকুর রহমান। ঝিকরগাছা উপজেলা মৎস্য দপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

এর আগে মন্ত্রী ঝিকরগাছা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর মিলনায়তনে খামারীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।