দেশের জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করার চেষ্টা করছে সরকার : মৎস মন্ত্রী

0
386

তথ্যবিবরণী : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করার চেষ্টা করছে বর্তমান সরকার। সঠিক পরিকল্পনা সকলের জন্য অপরিহার্য। একটি পরিকল্পিত উপায়ে আমাদের সামনে এগুতে হবে। তিনি বলেন, আমাদের ছেলেমেয়েদের স্বাস্থ্য, প্রজনন, পুষ্টি, ন্যায়নীতি ও সামাজিক মূল্যবোধের শিক্ষা দিতে হবে।
তিনি শনিবার সকালে খুলনা জাতিসংঘ শিশু পার্কে দুই দিনব্যাপী জেলা পরিবার পরিকল্পনা মেলা-২০১৮ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পরিকল্পিতভাবে সন্তানদের গড়ে তুলতে হবে। একটি পরিকল্পিত জনসংখ্যা যে জনসংখ্যা শিক্ষা লাভ করবে, দক্ষতা অর্জন করবে, সমাজে প্রতিটি ব্যক্তি সুখী সমৃদ্ধশালী হবে এবং দেশের ও জনগণের কল্যাণে কাজ করবে। উন্নত রাষ্ট্র ব্যবস্থা কায়ের করার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তারা কাজ করে যাচ্ছে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। ইতোমধ্যেই শিশু মৃত্যু ও মাতৃমৃত্যুর হার কমিয়ে আনায় বাংলাদেশ আন্তর্জতিক পুরস্কার লাভ করেছে। সকল সফলতা জনগণের কাছে তুলে ধরতে হবে। তিনি বলেন, জাতি পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা স্বাধীনতা অর্জন করি। বাংলাদেশ উন্নয়নের রোল মডেল বিশ্বের কাছে আজ প্রতিষ্ঠিত হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নূর-ই-আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা পরিবার পরিকল্পনা খুলনা বিভাগের পরিচালক ব্রজ গোপাল ভৌমিক। স্বাগত বক্তৃতা করেন খুলনা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক গুরু প্রসাদ ঘোষ। খুলনা জেলা প্রশাসন ও জেলা পরিবার পরিকল্পা কার্যালয় যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। মেলার এবারের প্রতিপাদ্য ‘পরিকল্পিত পরিবারে গড়বো দেশ, উন্নয়ন আর সমৃদ্ধির বাংলাদেশ’। এবারই প্রথম বারের মতো এ মেলা অনুষ্ঠিত হয়।

মেলা প্রতিদিন সকাল ৯টা হতে সন্ধ্যা পর্যন্ত চলবে এবং মেলায় ১৬ টি স্টল অংশ গ্রহণ করছে।