দেশের জঙ্গিদের সঙ্গে জড়িত নয় আকায়েদ

0
315

টাইমস ডেস্ক :
নিউইয়র্কে আত্মঘাতী বোমা হামলা চালাতে গিয়ে আটক বাংলাদেশী বংশদ্ভূত আমেরিকান নাগরিক আকায়েদ উল্লাহর সাথে বাংলাদেশের কোন জঙ্গি সংগঠনের সম্পৃক্ততার তথ্য পায়নি পুলিশ। কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানিয়েছেন, আকায়েদের অপরাধ সংক্রান্ত কোন রেকর্ড পুলিশের কাছে নেই। আমেরিকায় যাওয়ার পর আকায়েদ জঙ্গিবাদে সম্পৃক্ত হয়ে থাকতে পারে বলে মনে করছে পুলিশ।

চট্টগ্রামের সন্দীপের ছেলে আকায়েদ। পরিবারের সাথে তার অনেকটা সময় কেটেছে ঢাকার হাজারীবাগে। ২০১১ সালে বড় ভাইয়ের সাথে আমেরিকা যাত্রা। স্ত্রী ও ছয় মাসের শিশুপুত্রের টানে মাঝে মধ্যে দেশে এলেও বাবা, মা, ভাই ও বোনের সাথে তার স্থায়ী বাস ব্রুকলিনে। আকায়েদ সেখানে ২০১৫ সাল পর্যন্ত ট্যাক্সি চালালেও সবশেষ তিনি কাজ করতেন টাইমস্কোয়ারের একটি বিদ্যুৎ কোম্পানিতে। ২৭ বছরের এই আকায়েদই নিউইয়র্কের পোর্ট অথরিটি বাস টার্মিনালের পাতাল পথে আত্মঘাতি বোমা হামলা চালিয়ে প্রবাসী বাংলাদেশীদের ঝঁকির মধ্যে ফেলেছে।

বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে তার পরিবারকে নজরদারিতে রাখা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রী জানান,আকায়েদের বিষয়টি নিয়ে কাজ করছে কাউন্টার টেররিজম ইউনিট। তবে এখনো বাংলাদেশে আকায়েদের জঙ্গি সম্পৃক্ততার তথ্য মেলেনি।

আকায়েদের শ্বশুর-শ্বাশুড়ি ও স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেয়া হলেও শ্যালককে এখনো জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদে জানা গেছে, এ বছরেও জিগাতলার মনেশ্বর রোডে শ্বশুরের বাসায় এসেছিলেন আকায়েদ। জিজ্ঞাসাবাদে আকায়েদের স্ত্রী পুলিশকে জানিয়েছেন, সব শেষ দেখায় আকায়েদ তাকে জসিম উদ্দিন রাহমানির বই পড়তে বলেছিলেন। তবে এতে স্বামীর জঙ্গি সংশ্লিষ্টতা নিয়ে তার কোন সন্দেহ হয়নি।