দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে নারীর  ক্ষমতায়ন জরুরী : সিটি মেয়র

0
506

সংবাদ বিজ্ঞপ্তি:

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেছেন, দেশের উন্নয়ন ত্বরান্বিত করার জন্য নারীর ক্ষমতায়ন ও তাদের কর্মোদ্যোগ বাস্তবায়ন করা জরুরী। পুরুষের পাশাপাশি অনেক ক্ষেত্রে নারীরাও অগ্রসর হচ্ছেন এবং কেউ কেউ ভাগ্যোন্নয়নে চ্যালেঞ্জিং ভ‚মিকা রাখছেন। তাদেরকে সহজ শর্তে ঋণ প্রদানসহ কারিগরি সহযোগিতার হাত প্রসারিত করলে তারাও স্বাবলম্বি হওয়ার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারবেন।

সিটি মেয়র সোমবার সকালে সিএসএস আভা সেন্টারে ‘‘বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে সরকারি-বেসরকারি পর্যায়ে সহযোগিতা’’ বিষয়ক সংলাপ এবং ‘‘উইএসএমএস (ডঊঊঝগঝ) প্রকল্প’’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতকরণে আঞ্চলিক পর্যায়ের সুপারিশমালা জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে আইডিই-বাংলাদেশ এবং দি এশিয়া ফাউন্ডেশন এ সংলাপের আয়োজন করে। সুইডেন সরকারের অর্থায়নে আইডিই-বাংলাদেশ এবং দি এশিয়া ফাউন্ডেশনের যৌথ কারিগরি সহযোগিতায় খুলনা জেলার বিভিন্ন এলাকায় উইএসএমএস প্রকল্পের কার্যক্রম শুরু করা হয়েছে। প্রকল্পের আওতায় নারী উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পাটজাত পণ্য ও মানসম্মত প্যাকেটজাত খাদ্য বাজারজাত করার বিষয়ে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে।

দি এশিয়া ফাউন্ডেশনের আবাসিক প্রতিনিধি সারা এল টেইলর-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্যানেল মেয়র মোঃ আনিছুর রহমান বিশ্বাষ, রুমা খাতুন ও কাউন্সিলর মোঃ মাহবুব কায়সার। পাওয়ার পয়েন্টের মাধ্যমে উইএসএমএস প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করেন উইএসএমএস প্রকল্পের টিমলিডার সরজা থাপা ও ডেপুটি টিমলিডার জুনায়েদ জামাল। অনুষ্ঠানে খুলনা জেলার নারী উদ্যোক্তাসহ অন্যান্য স্টকহোল্ডারগণ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের ২য় পর্বে সভাপতিত্ব করেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স-খুলনার বিভাগীয় প্রধান শামীমা সুলতানা শীলু। প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন, বেসরকারি সংস্থা অ্যাডর-এর পরিচালক মাহমুদ হাসান, বিসিক-খুলনার আঞ্চলিক পরিচালক শাহনেওয়াজ, ব্রাক ব্যাংকের এসএমই বিভাগের বিভাগীয় প্রধান আল-আমিন শেখ, রূপান্তর-এর নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন, বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের মহাব্যবস্থাপক গাজী শাহাদৎ হোসাইন এবং বিক্রয় ডট কম-এর হেড অব সেলস সাদিক বীন হালীম। সঞ্চালনা করেন প্রকল্পের ফিল্ড টিম লিডার ইকবাল মাহমুদ।

বক্তারা খুলনাঞ্চলে উইএসএমএস প্রকল্পের কার্যক্রম শুরু করায় আয়োজকদের ধন্যবাদ জানান এবং নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ, সমস্যা, সম্ভাবনা, ঋণ প্রাপ্তিসহ নারী-পুরুষ সমতার বিভিন্ন দিক তুলে ধরে সরকারি-বেসরকারি পর্যায়ে সহযোগিতা কামনা করেন। #