দেবহাটা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিবন্ধীদের স্বাস্থ্য ও পুনর্বাসনের লক্ষ্যে কাজ করছে

0
278

দেবহাটা(সাতক্ষীরা)প্রতিনিধি:
প্রতিবন্ধীদের একীভ‚ত স্বাস্থ্য ও পুনর্বাসন সেবা প্রদানে দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মডেল হিসেবে কাজ করছে। দেবহাটা উপজেলা হাসপাতাল থেকে ফিজিও ও অকুপেশনাল থেরাপি সেবা, প্রতিবন্ধী ব্যক্তিগণ, সাধারণ রোগের জন্য চিকিৎসা সেবা, কাউন্সেলিং সেবা ও রেফারাল সেবা পেয়ে স্বাভাবিক জীবন যাপনে অবদান রাখছে। প্রতিবন্ধীদের সেবা প্রদানে বাধমুক্ত পরিবেশ তৈরী করার জন্য হাসপাতালটি বর্তমানে প্রতিবন্ধী বান্ধব বলা যায়।
সরেজমিনে দেখা মিলেছে, হাসপাতালে দুটি প্রতিবন্ধী বান্ধব র‌্যাম্প, একটি টয়লেট মডিফিকেশন করা হয়েছে। প্রতিবন্ধীদের জন্য ইনডোরে নারী ও পুরুষদের জন্য দুই ওয়াডে ২ সংরক্ষিত বেড বরাদ্দ রাখা হয়েছে, যা ব্যবহার হচ্ছে। আউটডোরে টিকিট কাউন্টার ডাক্তারদের চেম্বার, ইমারজেন্সিতে, ওষধ বিতরণ কাউন্টারে প্রতিবন্ধীদের অগ্রাধিকার দিচ্ছে। এছাড়া প্রতিবন্ধী বান্ধব হাসপাতাল করার জন্য ম্যাসেজ সম্বিলিত দেওয়াল লিখণ করা হয়েছে। হাসপাতালের টেলিমেডিসিন ইউনিটের মাধ্যমে খিঁচুনী, অটিষ্টিক মেন্টাল প্রায় সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তি ঢাকা পঙ্গু হাসপাতাল, মানসিক হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজসহ অনেক বিশেষায়িত হাসপাতাল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা সেবা নিতে পারছে। যার ফলে প্রতিবন্ধী ব্যক্তিদের অর্থ, সময় ও শ্রম ব্যয় করে জেলা, বিভাগ রাজধানীতে যেতে হচ্ছে না। সব ধরনের চিকিৎসা সেবা উপজেলা হেল্থ কমপ্লেক্স থেকে পাওয়ার সুযোগ তৈরী করছে একীভূত চিকিৎসা সেবা প্রদানে হাসপাতালটি অনুকরনীয় হয়ে উঠেছে। সফলাতার পিছনে সরকারী ও প্রকল্প কর্মকর্তা সেবাদান কর্মী, প্রতিবন্ধী সংগঠন নারী কন্ঠ উন্নয়ন সংস্থা সহ প্রকল্পের সাথে জড়িত সকল স্টেকহোল্ডার এক সাথে কাজ করায় এটি সম্ভব হয়েছে। জেলায় ডিআরআরএ নামের একটি প্রতিবন্ধী উন্নযন সংস্থা একীভ‚ত স্বাস্থ্য ও পুনর্বাসন সেবা সম্প্রসারণ (পিআইএইচআরএস) প্রকল্পের মাধ্যমে সাতক্ষীরা সদর হাসপাতালে ২০১৭ নাম্বার কক্ষে, দেবহাটা উপজেলা হেল্থ কমপ্লেক্স ১০৪ নাম্বার কক্ষে, আশাশুনি উপজেলা হেল্থ কমপ্লেক্স ১০৫ নাম্বার কক্ষে সেবা কার্যাক্রম পরিচালনা করে আসছে। সাতক্ষীরা সদর আশাশুনি ও দেবহাটা উপজেলার সকল কমিউনিটি ক্লিনিক থেকে রেফারাল ও পরামর্শ সেবা প্রদান করা করা হয়। এছাড়া ডিআরআরএ আরো ১৯ টি জেলায় সহযোগী সংস্থার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য সেবা ও পুনর্বাসনের কাজে নিয়োজিত রয়েছে।
এই প্রকল্পের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সরাসরি হাসপাতাল থেকে চিকিৎসা ও পুর্নবাসন সেবার পাশাপাশি অন্যান্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা এই কর্মসূচির মধ্যে রয়েছে অকুপেশনাল থেরাপি, ফিজিও থেরাপি, কাউন্সেলিং, বিনামূল্যে ঔষধ বিতরন, প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষন প্রদান করা। সাথে সাথে যাদের প্রতিবন্ধী হওয়ার সম্ভবনা রয়েছে তাদের ক্ষেত্রে শুধু ঝুঁকি সনাক্ত করা এবং তার প্রতিরোধমূলক কাউন্সেলিং (প্রিভেনটিভ কাউন্সিলিং), সিএইচসিপি ও কমিউনিটি গ্রæপের মাধ্যমে ব্যক্তি সনাক্ত করা ও হাসপাতালে রেফার করে সেবা গ্রহনে উদ্বুদ্ধ করা হচ্ছে। ডিআরআরএ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় এবং সিবিএম একটি ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছে যার জন্য বিশেষায়িত স্বাস্থ্য সেবা ও পুনর্বাসন প্রদান করা হচ্ছে। বর্তমানে ৩টি জেলার আওতায় ৯ টি উপজেলায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রতিবন্ধী বান্ধব স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষে ডিআরআরএ এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স একসঙ্গে কাজ করছে। এর আওতায় ওয়ান স্টপ সার্ভিস ইউনিট প্রতিষ্ঠা করা হয়েছে এবং এর জন্য প্রয়োজনীয় উপকরন ও সারঞ্জম সরবারাহ করা হয়েছে। কর্মসূচি বাস্তবায়নে অর্থায়ন করছে সিবিএম এবং অস্ট্রেলিয়ান এইড।
সরকারি ও বে-সরকারি এই প্রচেষ্টার মাধ্যমে দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সেন্টার থেকে ২০১৫ সালের জানুয়ারী থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত প্রকল্পের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার থেকে সেবা গ্রহণকারী ২৩৫৪ জন প্রতিবন্ধী ব্যক্তির মধ্যে নারী ৫২০, পুরুষ ৭১০, বালিকা ৪৬৫, বালক ৬৬০ জন। প্রতিবন্ধিতার ঝুঁকিতে থাকা রোগীর নারীর সংখ্যা ৮৩৩, পুরুষ ৯৪৯, বালিকা ৪৬, বালক ৮৮ জনসহ মোট ১৯১৬ জন। সর্বমোট সেবা গ্রহীতা ৪২৭০ জন ১৯১৬৯ বার ফিজও ও অকুপেশনাল থেরাপি, জেনারেল হেল্থ সেবা গ্রহণ করেছে। ২০১৫ সাল থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত থেরাপি সেবা গ্রহন করে স্বাভাবিক জীবনে ফিরেছে ১৩৭ জন। সবমিলে একই স্থান থেকে প্রতিবন্ধীদের একীভ‚ত স্বাস্থ্য ও পুনর্বাসন সেবা নিশ্চিত হওয়ায় জীবন যাত্রাকে আরো সহজ করে তুলেছে। সেই সাথে প্রতিবন্ধীদের সেবা প্রদানে দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মডেল হিসেবে কাজ করছে।
মীর খায়রুল আলম