দেবহাটায় নকলমুক্ত এসএসসি পরীক্ষা সম্পন্ন করতে প্রস্তুতি সম্পন্ন

0
405

মীর খায়রুল আলম, দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি, খুলনাটাইমস:

দেবহাটায় নকলমুক্ত, সুষ্ঠ ও সুশৃঙ্খলভাবে এস এস সি, এস এস সি(ভোকেশনাল) ও দাখিল পরীক্ষা সম্পান্ন করতে ব্যাপক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। এ লক্ষ্যে দেবহাটার ৬টি কেন্দ্রে ২০১৮ সালের এসএসসি ও দাখিল পরীক্ষা গ্রহন করা হবে।
মঙ্গলবার নির্বাহী কর্মকর্তা হাফিজ আল আসাদ নকলমুক্ত ও সুন্দর পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই রকেট, অফিসার ইনচার্জ কাজী কামাল হোসেন, একাডেমিক সুপারভাইজার মিজানুর রহমান সকল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মাদ্রাসার সুপার, কেন্দ্র সচিব, হল সুপার এবং দায়িত্ব প্রাপ্ত ইনভিজিলেটরদের সাথে মতবিনিময় করেছেন।
এসময় উপজেলার দেবহাটা মডেল হাইস্কুল মূল কেন্দ্রে ৩৫৯জন, দেবহাটা কলেজ ভেন্যু কেন্দ্রে ২২২জন, পারুলিয়া এস এস মাধ্যমিক বিদ্যালয়ের মূল কেন্দ্রে ৩৪৮জন, পারুলিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয় ভেন্যু কেন্দ্রে ৩৫৬জন, হাদিপুর আহছানিয়া মাধ্যমিক বিদ্যালয় মূল কেন্দ্রে এসএসসি (ভোকেশনাল) ৯৮জন এবং সখিপুর আলিম মাদ্রাসা মূল কেন্দ্রে দাখিল ২৫৭জন পরীক্ষার্থী অংশগ্রহন করবে বলে জানানো হয়।


উল্লেখ্য যে, উপজেলার মোট ২টি এস এস সি কেন্দ্রে ১২৮৫জন, একটি ভোকেশনাল কেন্দ্রে ৯৮জন এবং একটি দাখিল কেন্দ্রে ২৫৭জন পরীক্ষার্থী মিলে সর্বমোট ১৬৪০জন ছাত্র-ছাত্রী অংশ নেবে।
পরীক্ষা কেন্দ্রগুলোতে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন ১৯৮০ কঠোরভাবে প্রয়োগ করা হবে। পরীক্ষা কেন্দ্রের ২শত গজের মধ্যে জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করার জন্য ফেীজদারী কার্যবিধি, ১৮৯৮ এর ১৪৪ ধারা জারী করা হবে। একই সাথে সংশ্লিষ্ট কেন্দ্রে পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ের পোশাক ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে পৌঁছাতে হবে।
তাছাড়া যদি কোন শিক্ষার্থী নকলের আশ্রায় গ্রহন করে এবং কোন শিক্ষক বা কর্মচারী নকলে সহায়তা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবেও জানানো হয় মতবিনিময় সভায়।
এছাড়া পরীক্ষা চলাকালে সকল প্রকার ফটোস্ট্যাট মেশিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন। এছাড়া দায়িত্বপ্রাপ্ত সচিবগন (এ্যানড্রয়েড ফোন বাদে) সাধারণ মোবাইল ব্যবহার করতে পারবে শুধুমাত্র প্রয়োজনীয় যোগাযোগের জন্য। আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ নিয়োজিত থাকবে। নকলমুক্ত করতে কেন্দ্রে প্রবেশ করার আগে দেহ তল্লাসি করা হবে পরীক্ষার্থীদের। পরীক্ষাগুলো সম্পন্ন করতে দেবহাটা মডেল মূল কেন্দ্রে কেন্দ্র সচিব হিসাবে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক মদন মোহন পাল এবং হল টাউনশ্রীপুর শরচ্চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ হল সুপার হিসাবে দায়িত্ব পালন করবে। দেবহাটা কলেজ ভেন্যু কেন্দ্রে চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজুল হাসান সহকারী কেন্দ্র সচিব ও আমিনা খাতুুন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহুরুল ইসলাম হল সুপার হিসাবে দায়িত্ব পালন করবেন। পারুলিয়া এস এস মাধ্যমিক বিদ্যালয় মূল কেন্দ্রে বহেরা এ,টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইমাদুল হক কেন্দ্র সচিব ও দেবীশহর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিমা সিংহ হল সুপার হিসাবে দায়িত্ব পালন করবেন। পারুলিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয় ভেন্যু কেন্দ্র উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.কে.এম মোর্শেদ কেন্দ্র সচিব এবং ভাতশালা সম্মিলনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক করিম উল্লাহ হল সুপার হিসাবে নিয়োজিত থাকবেন। হাদিপুর আহছানিয়া মাধ্যমিক বিদ্যালয় (ভোকেশনাল) কেন্দ্রে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জব্বার কেন্দ্র সচিব এবং সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা রেক্সোনা তরফদার হল সুপার থাকবেন। এছাড়া সখিপুর আলিম মাদ্রসা কেন্দ্রে জগন্নাথপুর আহছানিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ আব্দুস সালাম কেন্দ্র সচিব এবং নওয়াপাড়া সিদ্দিকিয়া সিনিয়র আলিম মাদরাসার অধ্যক্ষ আবু সাইদ হল সুপার হিসাবে দায়িত্ব পালন করবেন। এসএসসি ও দাখিল পরীক্ষা সুষ্ঠ পরিবেশে সম্পন্ন করতে নির্বাহী কর্মকর্তা সকলের সহযোগীতা কামনা করেছেন। #