দুই বছরের চুক্তিতে স্পেনের কোচ এনরিকে

0
251

স্পোর্টস ডেস্ক:
বার্সেলোনার হয়ে তিনটি সফল মৌসুম কাটানো লুইস এনরিকের কাঁধেই দুই বছরের জন্য স্পেনের দায়িত্ব তুলে দেয়া হয়েছে।

সোমবার বোর্ড সভার পরে আনুষ্ঠানিকভাবেই পিকে-রামোসদের কোচের পদে বসানো হয় এনরিকে কে।

বিশ্বকাপ ব্যর্থতার দায় কাঁধে নিয়ে ফার্নান্দো হিয়েরোর পদত্যাগের পরই গুঞ্জন ছিল দলের দায়িত্ব নেবেন দেশটির অন্যতম সেরা ক্লাব বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকে।

প্রাথমিকভাবে দুই বছরের চুক্তি করা হয়েছে ৪৮ বছর বয়সী এনরিকের সঙ্গে। পরবর্তী বিশ্বকাপ ২০২২ সালে হলেও স্প্যানিশ দলের সঙ্গে আপাতত ২০২০ সালের ইউরো কাপ পর্যন্ত কাজ করবেন এনরিকে। এই দুই বছরের অগ্রগতি দেখেই তার ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

স্পেনের কোচ হিসেবে এনরিকের নিয়োগ পাওয়া খবর নিশ্চিত করে স্প্যানিশ ফেডারেশনের লুইস রুবিয়ালেস বলেন, লুইস এনরিকেকে নিয়োগ দেয়ার সিদ্ধান্তটা আমরা আড়ালেই রেখেছিলাম। স্পেনের প্রতি তার আত্মনিবেদন আমাদের ভালো লেগেছে। এই দলের কোচ হওয়ার জন্য সে আরও অনেক বেশি বেতনের চাকরির প্রস্তাবও ফিরিয়ে দিয়েছে।

অবশ্য কুইকুয়ি সানচেজ ফ্লোরেস ও মাইকেল স্পেনের কোচ হওয়ার দৌড়ে ছিলেন। কিন্তু সভাপতির পছন্দের ছিলেন লুইস এনরিক। শেষ পর্যন্ত তার কাঁধেই তুলে দেয়া হয়েছে স্পেন ফুটবল দলের দায়িত্ব।

এর আগে বিশ্বকাপের দু’দিন আগে কোচ পাল্টে সমালোচনার জন্ম দিয়েছিল স্পেন। টুর্নামেন্ট চলাকালীন ফার্নান্দো হিয়েরো স্পেন দলের দায়িত্বে থাকলেও দ্বিতীয় রাউন্ডে রাশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিলে আবারও কোচ ইস্যুটি নতুন করে সামনে আসে।

রোববার স্পেনের কোচের পদ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ান অন্তর্র্বতীকালীন কোচ ফার্নান্দো হিয়েরো। এমনকি তিনি তার আগের স্পোর্টিং ডিরেক্টর পদেও আর ফিরতে চান না বলে জানিয়ে দেন। তখনই মূলত প্রশ্ন আসে কে হতে যাচ্ছেন স্পেনের বর্তমান কোচ।

স্প্যানিশ মিডিয়া আগেই সংবাদ প্রচার করছিল যে ইতোমধ্যে লুইস এনরিকের সঙ্গে সব কথাবার্তা পাকা করে রেখেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। সবকিছু ঠিক থাকলে সোমবারই তাকে আনুষ্ঠানিকভাবে স্পেনের নতুন কোচ হিসেবে ঘোষণা দিতে পারে আরএফইএফ।

এই গুঞ্জন সত্যি প্রমাণ করে সোমবার স্থানীয় সময় ১১টা ৩০ মিনিটে লুইস রুবিয়ালেস এনরিকের সঙ্গে বৈঠকে বসেন ফেডারেশনের হেড কোয়ার্টারে। সেই বৈঠকের পরই দুই পক্ষের সমঝোতায় নিশ্চিত হয় এনরিকেই হলেন স্পেনের নতুন কোচ।

এনরিক স্পেনের হয়ে ৬২ ম্যাচ খেলেছেন। তিনি হলেন স্পেনের ৫৪তম কোচ। ২০১৭ সালে বার্সেলোনা ছাড়ার পর এনরিক কোথাও যোগ দেননি। অবশেষে তিনি জাতীয় দলের কোচ হলেন।

খেলোয়াড় হিসেবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ দুই ক্লাবেই খেলেছেন এনরিকে। সেল্টা ভিগো, রোমাকে কোচিং করানো এনরিকে ২০১৪ সালে বার্সেলোনার কোচ হয়ে আসেন। ৩ মৌসুমে ক্লাবটিকে ৯টি শিরোপা জেতান। যার ভেতর এক মৌসুমে ট্রেবলও জিতিয়েছিলেন।

শক্ত মানসিকতার লুইস এনরিকের প্রধান বৈশিষ্ট্য হলো- তিনি খেলোয়াড়দের সঙ্গে খুব ভালোভাবে সম্পর্ক বজায় রাখেন। বার্সেলোনাতে মেসি, নেইমার, সুয়ারেজদের এক সুতোয় এনেছিলেন। স্পেনের চিরাচরিত টিকিটাকা খেলার সঙ্গে লুইস এনরিকের খেলানোর স্টাইলও একই রকম। যে কারণেই মূলত তাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।