দাকোপে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বর্ষবরণ

0
399

আজিজুর রহমান,দাকোপ :
খুলনার দাকোপ উপজেলায় শনিবার (১৪ এপ্রিল) সকাল থেকে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ১৪২৪ বঙ্গাব্দকে বিদায় জানিয়ে ১৪২৫ বঙ্গাব্দকে বরণ করা হয়।

বাঙ্গালির দিবসটি উদযাপনের জন্য ছিল নানা আয়োজন। দিবসটি উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয় উপজেলা পরিষদ প্রাঙ্গনে। এসো, এসো, এসো হে বৈশাখ, তাপস নিশ্বাসবয়ে মুমুর্ষেরে দাও উড়ায়ে, বৎসরের আবর্জনা দূর হয়ে যাক। যাক পুরাতন স্মৃতি, যাক ভূলে যাওয়া গীতি, অশ্রুবাষ্প সুদূরে মিলাক। এ আহবান জানিয়ে পহেলা বৈশাখের আগমনকে স্মরণ করিয়ে ওইদিন সকাল ৮টায় একটি মঙ্গল শোভাযাত্রা চালনা পৌরসভার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এরপর “মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা, অগ্নিস্নানে সূচী হোক ধরা” এ প্রতিপাদ্য বিষয়ের আলোকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুল আলম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন।

অন্যান্য অতিথির মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গৌরপদ বাছাড়, এ্যাড. সুভদ্রা সরকার, ইউপি চেয়ারম্যান রঘুনাথ রায়, শেখ আঃ কাদেরসহ উপজেলার বিভিন্ন দপ্তরের সরকারী-বেসরকারী কর্মকর্তা-কর্মচারীরা। আলোচনা সভা শেষে সকল শ্রেণী পেশার মানুষ একত্রিত হয়ে মেলার মাঠে পান্তাভাত খেতে বসে। এ উপলক্ষে ছিল শিশুদের চিত্রাংকন প্রতিযোগীতা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। নববর্ষকে ঘিরে উপজেলার মাঠ প্রাঙ্গনে ছিল আনন্দ মেলা। মেলায় ছিল হা ডু ডু খেলা, শিশুদের আনন্দ দেওয়ার জন্য নাগরদোলা, চরকা। মেলাকে আকর্ষনীয় করতে মাঠে বসেছে মনোহারী দোকান। বিভিন্ন পোশাকে নানা শ্রেনী পেশার মানুষের আগমনে মেলা প্রাঙ্গন ছিল সর্বদা মুখরিত।