দাকোপে নার্সারী অপারেটরদের প্রশিক্ষণ কর্মশালা

0
647
All-focus

প্রতিনিধি, দাকোপ :
খুলনার দাকোপ উপজেলায় মানসম্মত মাছের পোনা উৎপাদনের ওপর জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্পের (এনএটিপি দ্বিতীয় পর্যায়) আওতায় নার্সারী অপারেটরদের প্রশিক্ষণ কর্মশালা হয়।

বুধবার (৩ এপ্রিল) সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা মৎস্য দপ্তর ২০১৮-১৯ অর্থবছরের শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার বাস্তবায়ন করে। উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা জয়দেব পালের সভাপতিত্বে এতে প্রশিক্ষক ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আবু সাঈদ। উপস্থিত ছিলেন উপজেলা সহকারি মৎস্য কর্মকর্তা বাদল কৃষ্ণ সাহা, মৎস্যক্ষেত্র সহকারি মোল্লা সাইফুল ইসলাম, জাহিদ হাসান, সবুজ সরকার। কর্মশালায় ২০ জন মৎস্যচাষি অংশ নেন।

প্রশিক্ষণে ফিড ফিস ও গলদা চিংড়ি চাষে লাভজনক ব্যবস্থাপনা, প্রাণিজ আমিষের ঘাটতিপূরণ, কর্মসংস্থান সৃষ্টি, রপ্তানি আয় বৃদ্ধিসহ দেশের উন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য কার্পজাতীয় মাছ ও গলদা চিংড়ির মিশ্রচাষ কার্যক্রম গ্রহন করার নির্দেশ দেন। এছাড়া স্থান নির্বাচন, খামারের জৈব্য নিরাপত্তা, খামার প্রস্তুতকরণ, রাক্ষুসে ও অবাঞ্চিত মাছ দূরীকরণ, চুন প্রয়োগ, খামার প্রস্তুতকালীন সার প্রয়োগ, কার্পজাতীয় মাছ ও গলদা চিংড়ির মজুদ ঘনত্ব, সার ও খাদ্য ব্যবস্থাপনা, মাছ ও চিংড়ির পুষ্টি চাহিদা, আহরণ, পুনঃমজুদ ও মাছের রোগের প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে আলোচনা করেন।