দাকোপে চলছে ভোটার তালিকা হালনাগাদ

0
528

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
খুলনার দাকোপ উপজেলায় চলছে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম। এবার প্রায় ১২ হাজার দু‘শত তিনজন নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নামছে উপজেলা নির্বাচন কার্যালয়। বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহের ওই কার্যক্রম চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত।

নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রমতে, আগামী ১৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন কার্যক্রম। যাদের বয়স ১৬ বছর হয়েছে তাদেরও তথ্য সংগ্রহ করা হবে। আর যাঁদের বয়স ১৮ বছর হবে, তারা ভোটার হতে পারবেন। এবার প্রথমবারের মতো হিজড়া জনগোষ্ঠিদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হচ্ছে।

জানা গেছে, নির্বাচন কমিশন (ইসি) নিয়োজিত তথ্য সংগ্রহকারিরা বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করেন। গত ২৫ আগস্ট থেকে শুরু করে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত তথ্য সংগ্রহের কাজ শেষ হলে নিজস্ব ইউনিয়ন পরিষদে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ১০ আঙুলের ছাঁপ নেওয়া হবে। ১৭ সেপ্টেম্বর থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চলবে। কোনো কারণে তথ্য সংগ্রহের সময় কেউ যদি বাদ পড়েন, তবে তিনি নিবন্ধন কেন্দ্রে গিয়েও তাঁর তথ্য দিয়ে নিবন্ধিত হতে পারবেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা কাজী মাহামুদ হোসেন খুলনাটাইমসকে বলেন, এবার এক সঙ্গে চার বছরের তথ্য সংগ্রহ করা হচ্ছে। ২০০০ সালের ১ জানুয়ারি থেকে ২০০৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাঁদের জন্ম, তাঁরা এই তথ্যের অন্তর্ভুক্ত হবেন। তিনি আরও বলেন, প্রতিবছর ২ দশমিক ৫০ শতাংশ হারে ভোটার করার লক্ষ্যমাত্রা রয়েছে। সেই অনুযায়ী চার বছরে ১০ শতাংশ ভোটারের তথ্য সংগ্রহ করা হবে। এতেই তথ্য সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২ হাজার ২০৩। একই সঙ্গে ১ থেকে ১ দশমিক ৫০ শতাংশ মৃত ব্যক্তিদের তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হবে।